শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

কানাডিয়ানরা বেশি ট্যাক্স দেয়

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারীর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে কোনও বছর ফেডের চেয়ে বেশি ব্যয় করছিলেন

কানাডিয়ানরা খুব বেশি ট্যাক্স দেয়। রাজনীতিবিদ এবং আমলারা নিজেদের জন্য অনেক বেশি অর্থ ব্যয় করে। তারা এটা জানে এবং আমরা এটা জানি। মন্ট্রিল ইকোনমিক ইনস্টিটিউট কর্তৃক কমিশন করা সাম্প্রতিক ইপসোস পোল অনুসারে কানাডিয়ানদের দুই-তৃতীয়াংশ মনে করেন আয়কর খুব বেশি।

জরিপ দেখায় যে অর্ধেকেরও বেশি কানাডিয়ান মনে করেন ফেডারেল সরকারের ব্যয় অনেক বেশি। এবং কানাডিয়ানদের এক চতুর্থাংশেরও কম মনে করে সরকার সঠিক অগ্রাধিকারে অর্থ ব্যয় করছে। ফ্রেজার ইনস্টিটিউট অনুসারে, আপনি তিনটি স্তরের সরকারগুলিতে যে সমস্ত কর প্রদান করেন তা যোগ করার পরে, এটি গড় পরিবারের বাজেটের ৪৬%এর জন্য দায়ী। যে মুদ্রাস্ফীতি-সামঞ্জস্যপূর্ণ ট্যাক্স বিলটি তিন দশক আগে যেখানে ছিল সেখানে ফিরিয়ে আনলে পরিবারগুলি প্রতি বছর প্রায় ১০ হাজার ডলার সাশ্রয় করবে।

- Advertisement -

মূল্যস্ফীতি এবং জনসংখ্যা বৃদ্ধির হিসাব রাখার পরেও ২০১৮ সালে মহামারীর আগে ফেডগুলি সর্বকালের সর্বোচ্চ ব্যয় করেছিল। তার মানে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারীর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে কোনও বছর ফেডের চেয়ে বেশি ব্যয় করছিলেন।

২০২০ এর শুরু থেকে সংসদ সদস্যরা চারবার বেতন বৃদ্ধি করেছেন। একজন ব্যাকবেঞ্চারের জন্য অতিরিক্ত ১৫ হাজার ৭০০ ঢরার থেকে ট্রুডোর জন্য অতিরিক্ত ৩১ হাজার ৪০০ ডলার পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। মহামারী চলাকালীন গভর্নর জেনারেলও ৪৮ হাজার ৮০০ ডলার বেতন বাম্প নিয়েছিলেন। নিজস্ব কর্মক্ষমতা লক্ষ্যমাত্রার অর্ধেক পূরণ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও ফেডগুলি কয়েক মিলিয়ন বোনাস দিয়েছে। প্রায় 90% সরকারি আধিকারিকরা প্রতি বছর বোনাস পান, গত বছর গড় বোনাস ২৮ হাজার ২০০ ডলার ছিল।

কেন্দ্রীয় ব্যাংকাররাও তাদের একমাত্র কাজ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও গত বছর ২০ মিলিয়ন বোনাস নিয়েছিল: মুদ্রাস্ফীতি কম রাখা। কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন তার ৯০ ভাগ কর্মীদের বোনাস প্রদান করেছে যখন কানাডিয়ানরা বাড়িগুলি বহন করতে লড়াই করছে।

সব বোনাস এবং গত তিন বছরে ৮ লাখ ঢরার বেতন বৃদ্ধির উপরে, ট্রুডো ক্ষমতা নেওয়ার পর থেকে ৯৮ হাজার আমলাকেও নিয়োগ দিয়েছেন। এটি প্রায় ৪০ ভাগ বৃদ্ধি। আপনি অটোয়া থেকে মূল্য ৪০ শতাংশ বৃদ্ধি দেখেছেন?
সরকারের উচ্চপদে যারা আছেন তারা ভালো জীবনযাপন করছেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent