রবিবার - জুন ১৬ - ২০২৪

ফসিল

ঝলমলে রোদ দেখলেই মন ভালো হয়ে যায়। গলা ছেড়ে গান করতে ইচ্ছে করে। আজকের এই ঝকঝকে দিনে লম্বা সফরে গেলে মন্দ হয় না কি বল? হাইওয়ে ধরে উত্তরের কোনও গ্রামে, হঠাৎই জানালা খুলে দেব। বাতাসের চন্চলতা এলোমেলো করে দেবে চুল। কাঁচ ভেদ করে আসা সূর্যরশ্মি গালে আঁকবে আলোর নাকশা। গান গাইব। কবিতা পড়ব। চুপ করে দেখব সিনেমার মত ১০০ কিলোমিটার বেগে ছুটে চলা প্রকৃতি। কোনও বুনো ফুল দেখে হয়ত থমকে দাঁড়াব কিছুকাল। একটা ছবি তুলব। আবারও যাত্রা।

- Advertisement -

যেতে যেতে থামব কোনও এক নিঃসঙ্গ গ্রামে। বসে গল্প শুনব কোনও এক অচেনা বৃদ্ধের জীবনকথা। ঘন জঙ্গল দিয়ে হাঁটব আর শুনব বৃক্ষরাজির গান। মাথার মাঝে যদিও ফ্রস্ট সাহেব গুন গুন করে বলবেন তাঁর বিখ্যাত লাইন-

“ The woods are lovely, dark and deep,

But I have promises to keep,

And miles to go before I sleep,

And miles to go before I sleep.”

আমি কবি সাহেবকে বলব-

Sir, please let me be the part of these deep dark woods. I have no promises to keep. I have no miles to go. Let me lie down on this bare earth and let it consume me. I don’t want this human life anymore, I rather be the mute nature.”

মনে হবে সমস্ত জীবন যদি এভাবে বনপথে চলতে পারতাম। যেতে যেতে ক্লান্ত হয়ে একসময় মাটির সাথে মিলেমিশে প্রকৃতির অংশ হতাম। আমার থেকে তৈরী হত একটা বিশাল উইলো গাছ। প্রতিটি পাতায় ধারন করত আমার ডি এন এ। প্রতিটা গাছই কত মানুষ, কত গল্প ধারন করে। আহা আমার গাছটা না জানি কত বড় হবে। কত শতাব্দী সে বাঁচবে। কত শতাব্দী পরে সে ফসিল হবে।

তবু সে থাকবে- তবু আমি থাকব –

পৃথিবী যতদিন আছে- ততদিন।

- Advertisement -

Read More

Recent