শনিবার - মার্চ ২ - ২০২৪

সামিনা চৌধুরীর জন্মদিনে

২০১৩ সালে কানাডায় অভিবাসী হবার শুরুর সময় থেকেই সামিনার পরিবারের সাথে আমাদের পরিবারের পরিচয়। একসময় সেই পরিচয় বন্ধুতায় রূপ নেয়। সেই বন্ধুতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে গত বছর তিনেকে – আমার স্ত্রী নীলিমা যে বন্ধুদের সাথে হাঁটেন সামিনা তাঁদের অন্যতম। এভাবেই করোনাকালে নিজেদের সুস্থ রাখার প্রত্যয়ে বন্ধুতাকে মর্যাদা দিয়েছিলেন ওরা।

- Advertisement -

গত বছর দুয়েক আমাদের সাহিত্যিক উদ্যোগে সামিনা আমাদের সহযাত্রী। বছর দুয়েক আগে ছোট্ট এক ঘরোয়া সাংস্কৃতিক আয়োজনে সামিনা পরিচালকের দায়িত্ব নেন এবং নিজের অভিনিবেশ ও দক্ষতার ছাপ রেখে অনেকের মতো আমারও দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।

ক্রমে ক্রমে সামিনার সাথে আমার কাজের পারস্পরিকতা এবং আস্থার নির্ভরতা শুরু হয়।

গত ৪ মার্চ আমার আত্মজৈবনিক গ্রন্থ “উৎস থেকে পরবাস”-এর পাঠ-উন্মোচন অনুষ্ঠানে প্রধান যে ব্যক্তিরা সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিলেন তাঁদের মধ্যে সামিনা চৌধুরি অগ্রগণ্য। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক সামিনা তাঁর  সৃজনশীলতা এবং ঐকান্তিকতার কারণে দায়িত্ব পান গত ২ জুলাই কানাডায় থাকা পনেরো বাঙালির নতুন বই নিয়ে আয়োজনের পরিচালনা করতে। সে আয়োজন করতে গিয়ে তিনমাস  ধরে নতুন সব কটি বই তিনি পড়েন এবং অনন্য সব আলোচনা লিখে টরন্টোর বাঙালি লেখকসমাজে আলোড়ন তৈরি করেন।

প্রত্যাশা করি সামিনার সাথে আমাদের  সাহিত্যিক,  সাংস্কৃতিক এবং সামাজিক যাত্রা হবে দূর ভবিষ্যৎ পর্যন্ত।

সামিনাকে শুভ জন্মদিন জানাই।

- Advertisement -

Read More

Recent