শনিবার - মার্চ ২ - ২০২৪

টরন্টোর শরনার্থীদের ১০ কোটি ডলার দিচ্ছে ফেডারেল সরকার

অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার বলেন টরন্টোর শরনার্থীদের সহায়তার জন্য ৯ কোটি ৭০ লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে টরন্টোর এই শরনার্থীদের ফেডারেল কর্মসূচির আওতায় সহায়তা করা হচ্ছে না

শরনার্থীদের অন্তবর্তী আবাসনের জন্য ফেডারেল সরকার অতিরিক্ত ২১ কোটি ডলার দিচ্ছে। এই অর্থের অর্ধেক যাবে টরন্টোতে। সেখানে কয়েক ডজন শরনার্থী ইনটেক সেন্টারের বাইরে রাস্তার পাশে রাত কাটাতে বাধ্য হচ্ছেন।

এই ঘোষণা দিয়ে অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার বলেন, টরন্টোর শরনার্থীদের সহায়তার জন্য ৯ কোটি ৭০ লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে। টরন্টোর এই শরনার্থীদের ফেডারেল কর্মসূচির আওতায় সহায়তা করা হচ্ছে না।

- Advertisement -

এমন এক সময় ঘোষণাটি আসলো যখন প্রায় ৩০ জনের একটি গ্রুপকে শেল্টার ইনটেক সেন্টারের বাইরে কয়েক সপ্তাহ কাটানোর পর চার্চে পাঠানো হয়েছে। সিটি কর্তৃপক্ষের যুক্তি, তাদের শেল্টার সিস্টেম এরই মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে এবং বর্ধিত চাহিদা পূরণ করার মতো অবস্থায় নেই।

একই সময়ে শরনার্থীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো শরনার্থীদের আশ্রয় না দেওয়ার জন্য সিটি কর্তৃঈক্ষকে অভিযুক্ত করে আসছে। টরন্টোর কর্মীরা বলছেন, বর্ধিত শরনার্থীদের চাহিদা পূরণ করতে হলে ফেডারেল সরকারের কাছ থেকে তাদের কমপক্ষে আরও ১০ কোটি ডলার প্রয়োজন। চলতি বছরের মে মাসে টরন্টোর শেল্টার সিস্টেমে ২ হাজার ৯০০ শরনার্থীকে আশ্রয় দেওয়া হয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বরে যেখানে সংখ্যাটি ছিল মাত্র ৫৩৭।

ফ্রেজারের এই ঘোষণা সিটি কর্মকর্তাদের আবেদনের তাৎক্ষণিক সাড়া হিসেকেবই দেখা হচ্ছে। তিন সরকারের বিতর্কের মধ্যে পড়ে শরনার্থীরা অনিশ্চয়তায় পড়ার কয়েক সপ্তাহ পর এই ঘোষণা। প্রদেশে আসা শরনার্থীদের সহায়তায় প্রাদেশিক তহবিলের ব্যাপারে প্রশ্ন করা হলে এড়িয়ে যান অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent