রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অন্টারিও হাসপাতালের নার্সদের বেতন বাড়ছে ১১%

অন্টারিও হাসপাতালের নার্সরা আগামী দুই বছরে গড়ে ১১ শতাংশ বেশি বেতন পাবেন বলে জানিয়েছে তাদের ইউনিয়ন

অন্টারিও হাসপাতালের নার্সরা আগামী দুই বছরে গড়ে ১১ শতাংশ বেশি বেতন পাবেন বলে জানিয়েছে তাদের ইউনিয়ন। কর্মী সংকট ও উচ্চ মূল্যস্ফীতির কারণে বেতন বাড়ছে তাদের।

বিল ১২৪ নামে পরিচিত বেতন সীমিত রাখার আইনের আওতায় তিন বছর থাকার বাধ্যবাধকতা রয়েছে তাদের। এর মধ্যেই সরকারি খাতের কর্মীদের জন্য এটাই প্রথম কোনো চুক্তি। আইনে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি বার্ষিক ১ শতাংশে সীমিত রাখার বিধান রয়েছে।
নিয়োগ ও বিদ্যমান নার্সরেদর ধরে রাখার ক্ষেত্রে বিল ১২৪কে প্রধানভাবে দায়ী করে আসছেন নার্স ও সরকারের সমালোচকরা। বিশেষ করে মহামারির সময় যখন তারা ছিলেন সম্মুখসারীতে।

- Advertisement -

অন্টারিও নার্সিং অ্যাসোসিয়েশনের (ওএনএ) প্রেসিডেন্ট এরিন আরিস এক বিবৃতিতে লিখেছেন, অতীতের ভুল সংশোধনের এটা প্রথম পদক্ষেপ। সেই সঙ্গে হাসপাতালের নার্সদের বেতন যা হওয়া উচিত সেই জায়গায় নিয়ে যাওয়া। কর্মীবাহিনী ও রোগীদের সেবা উন্নত করতে ওএনএর সদস্যরা প্রদেশজুড়ে ভালো বেতনের জন্য প্রচারণা চালিয়ে আসছে। এবার আমরা কিছু একটা শুনতে পেলাম।

অন্টারিও নার্সেস অ্যাসোসিয়েশন ও অন্টারিও হসপিটাল অ্যাসোসিয়েশনের মধ্যকার আলোচনা ব্যর্থ হওয়ার পর আরবিট্রেটরের মাধ্যমে এই সিদ্ধান্ত এল। উইলিয়াম কাপলান আরবিট্রেটরে লিখেছেন, অন্টারিও হাসপাতালে নিবন্ধিত নার্সের ৯ হাজার পদ খালি রয়েছে। কর্মী আকর্ষণে সর্বোত্তম উপায় হতে পারে বেতন বৃদ্ধি।

তথ্য-প্রমাণ এটাই সাক্ষ্য দিচ্ছে যে, অন্টারিওর হাসপাতালে নার্স নিয়োগ ও তাদের ধরে রাখা সত্যিই সংকট হয়ে দাঁড়িয়েছে। শূন্য পদ পূওু না হওয়ায় ওএনএ সদস্যরা তাদের চাকরি ছেড়ে দিচ্ছেন, যা অন্যদের ওপর অনিয়ন্ত্রিত কাজের চাপ তৈরি করছে এবং বিষণœতা তাদেরকে পেয়ে বসছে।

- Advertisement -

Read More

Recent