শনিবার - মার্চ ২ - ২০২৪

লিঙ্গভিত্তিক সহিংসতাকে মহামারি ঘোষণা টরন্টোর

টরন্টোর নতুন মেয়র অলিভিয়া চাউয়ের এক প্রস্তাবের ফলাফল হচ্ছে এই ঘোষণা এবং প্রদেশের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব প্রত্যাখ্যানের কয়েক সপ্তাহের মধ্যে এটি এল

লিঙ্গভিত্তিক সহিংসতা ও ইন্টিমেট পার্টনার সহিংসতাকে নগরীতে মহামারি হিসেবে ঘোষণা করেছে টরন্টো সিটি কাউন্সিল। অন্টারিও এবং ফেডারেল সরকারের প্রতিও একই ঘোষণা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

টরন্টোর নতুন মেয়র অলিভিয়া চাউয়ের এক প্রস্তাবের ফলাফল হচ্ছে এই ঘোষণা এবং প্রদেশের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব প্রত্যাখ্যানের কয়েক সপ্তাহের মধ্যে এটি এল।

- Advertisement -

বাবার হাতে মায়ের নির্যাতনের বিষয়ে প্রকাশ্যেই বলে আসছেন অলিভিয়া চাউ। নিরাপদ ও সাশ্রয়ী আবাসনের সহায়তায় কীভাবে তার মা নতুন করে জীবন শুরু করেছিলেন সেটাও খোলাখুলিই বসে থাকেন তিনি। এ ধরনের সহায়তা সাধারণত মেলে না।

কাউন্সিলের বৈঠকে চাউ বলেন, আমাদের অ্যাপার্টমেন্টটি বেজমেন্টে হওয়ায় এবং একটিমাত্র ম্যাট্রেস ও বেড থাকার পরও আমরা সেটি ভাগাভাগি করতে সক্ষম হয়েছিলাম। আমার মা আমার সঙ্গে থাকতে পেরেছিলেন এবং নতুন জীবন পেয়েছিলেন। কিন্তু অনেক নারী এবং শিশুই এই ফাঁদ থেকে বেরোতে পারে না। যেসব নারী ও শিশু এই মুহূর্তে সহিংসতার শিকার হচ্ছে তাদেরকে আশা দেওয়া প্রয়োজন। আশা দেওয়ার একটা উপায় হতে পারে এই বলা যে, তোমরা এ থেকে বেরিয়ে আসতে পারবে।

চাউয়ের প্রস্তাবটি কোনো বিরোধিতা ছাড়াই পাস হয়ে যায়। প্রস্তাবে অন্য স্তরের সরকারগুলোর প্রতিও সাবেক পার্টনারদের হাতে অন্টারিওর তিন নারী নিহত হওয়ার ঘটনা তদন্তে উঠে আসা সুপারিশগুলো বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

২০১৫ সালে অন্টারিওর রেনফ্রিউ কাউন্টির তিন নারী নাথালি ওয়ার্মারডাম, ক্যারোল কুলেটন ও আনাস্তাসিয়া কুজিকের হত্যাকা-ের তদন্তে করোনারের জুরিরা এক বছর আগে মোট ৮৬টি সুপারিশ করেছেন। এর উদ্দেশ্য এ ধরনের মর্মান্তিক ঘটনা যাতে আর না ঘটে। বেশিরভাগ সুপারিশও প্রাদেশিক সরকারকে উদ্দেশ্য করে করা হয়েছিল।

অন্টারিও গত জুনের শেষ দিকে বলে, ইন্টিমেট পার্টনার সহিংসতা কোনো সংক্রামক ও অসংক্রামক ব্যধি না হওয়ায় এটাকে তারা মহামারি হিসেবে ঘোষণা করবে না। ইন্টিমেট পার্টনার সহিংসতা কমিশন গঠনের প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে প্রদেশ। তবে অন্য অনেক সুপারিশ নিয়ে তারা কাজ করছে এবং এগুলো তারা গ্রহণ করছে।

- Advertisement -

Read More

Recent