শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

কানাডার অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে: পয়লিয়েভর

কানাডার অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে অভিযোগ করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর যদিও বিদ্যমান লক্ষ্যমাত্রা পরিবর্তন করবেন কিনা সে সংক্রান্ত প্রশ্ন তিনি এড়িয়ে যান

কানাডার অভিবাসন ব্যবস্থা ভেঙে পড়েছে বলে অভিযোগ করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর। যদিও বিদ্যমান লক্ষ্যমাত্রা পরিবর্তন করবেন কিনা সে সংক্রান্ত প্রশ্ন তিনি এড়িয়ে যান। পার্লামেন্ট হিলে সাংবাদিকদের সামনে পয়লিয়েভর আবাসন ও নির্মাণখাতে দক্ষ অভিবাসীদের কানাডায় আগমন দ্রুত করতে প্রতিশ্রুতি নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমালোচনা করেন।

ফেডারেল সরকার ২০২৫ সাল নাগাদ প্রতি বছর ৫ লাখ করে অভিবাসীকে স্বাগত জানানোর লক্ষ্য নির্ধারণ করেছে। যদিও এর ফলে দেশেল আবাসন সমস্যার ওপর নতুন চাপ তৈরি হবে বলে অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন। এই চাপ তৈরি হবে মূলত সরবরাহ সংকটের কারণে।

- Advertisement -

কোভিড-১৯ মহামারির পর থেকে অব্যাহত শ্রমিক সংকট এবং হাজার হাজার কর্ম খালি থাকার পরিপ্রেক্ষিতে অটোয়া উচ্চাভিলাষি এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই সংকটে ইন্ধন জুগিয়েছে কোভিড-১৯ এর কারণে আরোপিত লকডাউন।

ট্রুডোর ধারণাপ্রসূত লিবারেলদের এই লক্ষ্যমাত্রার সমালোচনা করেন পয়লিয়েভর। তবে তিনি এই লক্ষ্যমাত্রা পরিবর্তন করবেন কিনা সে ব্যাপারে বারবার প্রশ্ন করার পরও কোনো উত্তর দেননি তিনি। পয়লিয়েভর বলেন, কনর্জার্ভেটিভ সরকার অভিবাসন নীতি নির্ধারণ করবে বেসরকারি খাতের কর্মী চাহিজদার ওপর ভিত্তি করে। পাশাপাশি দাতব্য সংস্থাগুলোর শরনার্থীদের সহায়তা করার ইচ্ছা এবং পারিবারিক একত্রীকরণের ভিত্তিতে।

আমি আপনাদের এই নিশ্চয়তা দিতে পারি যে, আমাদের আবাসন ও স্বাস্থ্যসেবা আছে, যাতে করে এখানে কেউ এলে তাদের মাথার ওপর ছাদ দিতে পারি। আমি এটা নিশ্চিত করে বলতে পারি যে, নিয়োহগদাতাদের জন্য প্রকৃত শূন্যপদ পূরণের জন্য এটাই হবে সবচেয়ে সহজ উপায়।

পয়লিয়েভর এমন এক সময় এই মন্তব্য করলেন যখন কনজার্ভেটিভরা দেশেল বড় কিছু শহর ও উপশহরগুলোতে নবাগত কমউিনটিগুলোর প্রতি তাদের সমর্থন বাড়াচ্ছে। এসব শহর ও উপশহরকে অভিবাসনবান্ধব বলে প্রচার করে আসছে তারা।

- Advertisement -

Read More

Recent