শনিবার - মার্চ ২ - ২০২৪

রিচমন্ড হিলের বেসরকারি ক্লিনিকে এইচআইভি ও হেপাটাইটিস পরীক্ষার আহ্বান

ইয়র্ক রিজিয়ন বলেছে হুয়াই কুই জু টিএমসি ক্লিনিকে যারা ২০১৫ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ৭ জুন সময়ের মধ্যে ওয়েট কাপিং অথবা মাইক্রো নিডলিং সেবা নিয়েছেন তাদেরকে সতর্কতার প্রয়োজনে এসব পরীক্ষাও করা উচিত

বেসরকারি রিচমন্ড হিল ক্লিনিকে যারা নির্বাচিত কিছু সেবা নিয়ে থাকেন তাদেরকে এইচআইভি ও হেপাটাইটিসসহ রক্ত-সংক্রান্ত সংক্রমণ পরীক্ষারও আহ্বান জানানো হচ্ছে। অনুপযোগী সংক্রমণ প্রতিরোধ নিয়ন্ত্রণের চর্চার বিষয়টি সামনে আসার পর এই আহ্বান জানিয়েছে ইয়র্ক রিজিয়ন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইয়র্ক রিজিয়ন বলেছে, হুয়াই কুই জু টিএমসি ক্লিনিকে যারা ২০১৫ সালের ১ অক্টোবর থেকে ২০২৩ সালের ৭ জুন সময়ের মধ্যে ওয়েট কাপিং অথবা মাইক্রো নিডলিং সেবা নিয়েছেন তাদেরকে সতর্কতার প্রয়োজনে এসব পরীক্ষাও করা উচিত।

- Advertisement -

স্বাস্থ্য নিয়ে উদ্বেগ দেখা দেওয়ার পর কর্মীরা ১৫০ বারউইক ক্রিসেন্টের ক্লিনিকটি পরিদর্শন করেন। তদন্তে দেখা যায়, ওয়েট কাপিংয়ের জন্য যেসব সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল সেগুলো সঠিকভাবে পরিস্কার ও জীবানুমুক্ত করা হয়নি। যদিও ওয়েট কাপিং সেবা গ্রহীতাদের ঝুঁকি সেভাবে নেই, তারপরও গ্রাহকরা রক্ত সম্পর্কিত সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারেন। তাই পূর্ব সতর্কতার অংশ হিসেবে যারা ক্লিনিকটি থেকে এক বা একাধিক সেবা নিয়েছেন তাদের মেডিকেল ফলোআপ সেবা নেওয়া উচিত। সেই সঙ্গে তাদের পারিবারিক চিকিৎসক, নার্স ও ওয়াক-ইন ক্লিনিকের মাধ্যমে হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি এবং এইচআইভির পরীক্ষা করিয়ে নেওয়া দরকার।

উদ্বেগের কারণ হতে পারে এমন সেবা না দিতে হেলথ প্রোটেকশন অ্যান্ড প্রমোশন অ্যাক্টের আওতায় ১৩ অনুচ্ছেদ জারি করা হয়েছে। এই আদেশের পর ইয়র্ক রিজিয়ন পূর্ণাঙ্গ তদন্ত পরিচালনা করেছে। এর মধ্যে রয়েছে সাইট পরিদর্শন, ঝুঁকি মূল্যায়ন, লিটারেচার রিভিউ এবং পাবলিক হেলথ অন্টারিও ও মাঠ পর্যায়ের বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ।

ক্লিনিকটি ইয়র্ক রিজিয়ন পাবলিক হেলথ আবারও পরিদর্শন করবে এবং পুরোপুরি কমপ্লায়েন্ট প্রমাণ হওয়ার পর সেবা প্রদানের অনুমতি দেওয়া হবে।

- Advertisement -

Read More

Recent