শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে কানাডার সব খবর সরিয়ে নিচ্ছে মেটা

মেটা বলেছে সব কানাডিয়ানের জন্য তাদের জনপ্রিয় প্ল্যাটফরম ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে খবর সরিয়ে দিচ্ছে

ফেসবুক ও ইনস্টাগ্রামে কানাডার কোনো সংবাদ প্রতিবেদন ও ভিডিও খুঁজে পাওয়া এখন অতীতের বিষয় হয়ে দাঁড়াচ্ছে। কারণ, ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা তাদের প্ল্যাটফরমে কানাডার খবরের প্রাপ্যতার আনুষ্ঠানিক অবসান ঘোষণা করেছে।

মেটা বলেছে, সব কানাডিয়ানের জন্য তাদের জনপ্রিয় প্ল্যাটফরম ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে খবর সরিয়ে দিচ্ছে।

- Advertisement -

গত জুনে তাদের মাত্র ৫ শতাংশ ব্যবহারকারীর জন্য খবর সীমিত করার পরীক্ষা শুরু করে। তবে এখন তারা পরীক্ষামূলক পর্যায় থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে।

মেটা কানাডার একজন মুখপত্র বলেছেন, আমাদের বিপুল সংখ্যক কানাডিয়ান ব্যবহারকারী ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কাছে আমি এটা পরিস্কার করছি যে, কানাডায় খবরের প্রাপ্যতার অবসান ঘটনানোর কাজ আমরা আনুষ্ঠানিকভাবে শুরু করতেক যাচ্ছি। সাবেক কানাডিয়ান প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের নীতি উপদেষ্টা হিসেবে এর আগে দায়িত্ব পালন করেন কারেন।

এই পদক্ষেপের অর্থ হলো কানাডিয়ানরা আর প্রকাশক ও ব্রডকাস্টারদের পোস্ট করা সংবাদ প্রতিবেদন ও অন্যান্য কনটেন্ট শেয়ার করতে বা পড়তে পারবেন না। আন্তর্জাতিক আউটলেটগুলোও এর আওতায় পড়বে। খবরের লিঙ্ক ও রিলের মতো যেসব কনটেন্ট ২৪ ঘণ্টার মধ্যে অদৃশ্য হয়ে যায় সেগুলোও এর ফলে প্রভাবিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে কানাডার বাইরে থাকা লোকজনের ওপর এই পরিবর্তনের কোনো প্রভাব পড়বে না।
নিউজ মিডিয়া কানাডার প্রেসিডেন্ট পল ডিগান বলেছেন, হঠকারী এই সিদ্ধান্ত ব্যবহারকারীদের অভিজ্ঞতা ক্ষতিগ্রস্ত করবে। সেই সঙ্গে ফেসবুক প্ল্যাটফরমও অবমূল্যায়িত হবে। প্রকৃত সাংবাদিকদের তৈরি তথ্যভিত্তিক খবরে প্রবেশ ছাড়া ব্যবহারকারী ও বিজ্ঞাপনদাতাদের কাছে ফেসবুক অনেক কম আকর্ষণীয় হয়ে পড়বে। অনেক বেশি বিজ্ঞাপনদাতা ও তাদের এজেন্সিগুলো যাতে প্ল্যাটফরমটি থেকে বিজ্ঞাপন তুলে নেওয়ার কাজ শুরু করে সেই প্রত্যাশাই থাকবে আমাদের।

ফেডারেল সরকার ও কিছু কোম্পানি পাল্টা পদক্ষেপ হিসেবে এরই মধ্যে মেটায় বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে।

- Advertisement -

Read More

Recent