শনিবার - মার্চ ২ - ২০২৪

অন্টারিও আইনসভায় রানী এলিজাবেথের ভাস্কর্য বসছে

হাউসের সরকারি দলের নেতা পল ক্যালান্দ্রার কায়ালয় থেকে নিশ্চিত করা হয়েছে যে এতে ব্যয় হচ্ছে ১৫ লাখ ডলাল এ বছরের শেষ নাগাদ ভাস্কর্যটি উন্মোচন করা সম্ভব হবে বলে তার কার্যালয় থেকে আশা প্রকাশ করা হয়েছে

ব্রোঞ্জে তৈরি রানী দ্বিতীয় এলিজাবেথের নতুন একটি ভাস্কর্য শিগগিরই অন্টারিও আইসভায় স্থাপন করা হবে। কুইন’স পার্কে এর ভিত্তির ওপর কাজ শুরু হয়েছে। এটির অবস্থান ভিজিটর ওয়েলকাম সেন্টারের সামনে ভবনের দক্ষিণ দিকে। নির্মাণ স্থানটি কাঠের দেওয়াল দিয়ে ঢেকে দেওয়ায় টরন্টোর বাসিন্দাদের এখনো এটি খুব বেশি দেখতে পারেননি।

হাউসের সরকারি দলের নেতা পল ক্যালান্দ্রার কায়ালয় থেকে নিশ্চিত করা হয়েছে যে, এতে ব্যয় হচ্ছে ১৫ লাখ ডলাল। এ বছরের শেষ নাগাদ ভাস্কর্যটি উন্মোচন করা সম্ভব হবে বলে তার কার্যালয় থেকে আশা প্রকাশ করা হয়েছে।

- Advertisement -

অনেক বছর ধরেই প্রকল্পটি চলছে। রানীর অনুমোদন পাওয়ার পর ২০১৬ সালে প্রথমবারের মতো এটি নিয়ে কাজ শুরু হয়। ভাস্কর্যটি প্রয়াত রানীর আকারের ১৫০ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে। ১৯৭৭ সালে রানী যখন কানাডিয়ান পার্লামেন্টে ভাষণ দিয়েছিলেন, ভাস্কর্যটি হবে সেই আদলে। সে সময় রানী একটি সাদা গাউন পরে ছিলেন। সেই সঙ্গে হাতে ধরা ছিলেন ম্যাপল পাতা। একটি ছিল প্রদেশের জন্য এবং বাকি তিনটি প্রত্যেক অঞ্চলের জন্য।

ভাস্কর্যটি নির্মিত হচ্ছে রানী দ্বিতীয় এলিজাবেথ প্রয়াত হওয়ার এক বছরের কিছু বেশি সময় পর। ৯৬ বছর বয়সে তিনি প্রয়াত হন। তিনি ৭০ বছর রাজত্ব করেন।

তার কাজ স্থাপনে বিলম্বের জন্য তিনি অবাক হননি। কাজটি অনেক বেশি জটিল। আপনি যদি ইতিহাসের মধ্যে বিচরণ করেন তাহলে দেখবেন এটা অতটা সরল নয়। যেকোনো সময় সিজার অথবা রানী ভিক্টোরিয়া বা অন্য যেকোনো নেতার ভাস্কর্য স্থাপন করা যায়। কিন্তু এই আকৃতির কোনো কিছুকে আপনি কল্পনায় আনতে পারবেন না।

কানাডায় ব্রিটিশ রাজতন্ত্রের রয়েছে জটিল এক ইতিহাস। বিশেষ করে আদিবাসী জনগণের ওপর ঔপনিবেশিকতার প্রভাব বিবেচনায় নিলে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent