রবিবার - জুলাই ১৪ - ২০২৪

৬ হাজার কর্মী ছাঁটাই করছে টেলাস

ভ্যানকুভারভিত্তিক টেলিযোগাযোগ কোম্পানিটি বলেছে তাদের মূল টেলাস বিজনেস বিভাগ থেকে ৪ হাজার কর্মীকে বিদায় করা হচ্ছে যাদের অর্ধেক ছাঁটাই হচ্ছে

দ্রুত বদলে যাওয়া শিল্পের সঙ্গে খাপ খাইয়ে নিতে ৬ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে টেলাস কর্পোরেশন। নিয়ন্ত্রণ নীতিমালা ও প্রতিযোগিতা তাদেরকে কর্মী কমাতে বাধ্য করছে বলে জানিয়েছে কোম্পানিটি।

ভ্যানকুভারভিত্তিক টেলিযোগাযোগ কোম্পানিটি বলেছে, তাদের মূল টেলাস বিজনেস বিভাগ থেকে ৪ হাজার কর্মীকে বিদায় করা হচ্ছে, যাদের অর্ধেক ছাঁটাই হচ্ছে। বাকিদের আগাম অবসর এবং স্বেচ্ছায় পদত্যাগের প্যাকেজ গ্রহণের সুযোগ দেওয়া হবে।
অবশিষ্ট ২ হাজার কর্মী ছাঁটাই করা হবে টেলাস ইন্টারন্যাশনাল থেকে, যারা এর বৈশি^ক গ্রাহকদের তথ্য-প্রযুক্তি ও গ্রাহক সেবা দিয়ে থাকে।

- Advertisement -

টেলাসের একজন কর্মকর্তা বলেছেন, এটা খুবই কঠিন একটি সিদ্ধান্ত। শিল্পটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। প্রতিযোগিতার দৃষ্টিকোণ থেকে আমরা সব সময়ই ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত রাখতে চাই। আমরা আরও ডিজিটাইজেশন দেখতে পাচ্ছি। মূল্যও কমে আসছে, যেদিকে চোখ রয়েছে গ্রাহকদের। সুতরাং অনেক বেশি প্রতিযোগিতাসক্ষমতা নিশ্চিত করতে আমাদের ব্যয় কাঠামো সে অনুযায়ী হওয়া উচিত।

ফেডারেল সরকারের উচিত বাজারকে প্রতিযোগিতা করতে দেওয়া। বিশে^র অল্প কয়েকটি দেশের মধ্যে আমরা একটা, যাদের এখনো চারটিমাত্র জাতীয় প্রতিযোগী রয়েছে। সবখানেই সংহতিকরণ।

কানাডার আকার এবং তুলনামূলক কম জনসংখ্যা সত্ত্বেও বৈশি^কভাবে সর্বোচ্চ স্পেক্ট্রাম ব্যয় টেলাসের। এটা খুবই খুবই ব্যয়বহুল। বিনিয়োগ অব্যাহত রাখতে হলে আপনাকে রিটার্ন পেতে হবে।

আর্থিক বাজারের উপাত্ত নিয়ে কাজ করা প্রতিষ্ঠান রেফিনিটিভের তথ্য অনুযায়ী, গত বছর শেষে টেলাসের কর্মীবাহিনী ছিল ১ লাখ ৮ হাজার ৫০০ জনের। ফ্রেঞ্চ বলেন, ব্যবসার সব ক্ষেত্রেই ছাঁটাইয়ের এই প্রভাব পড়বে এবং এ বছরের মধ্যেই সেটা সম্পন্ন করা হবে।

এই পুনর্গঠনে ২০২৩ সালে কোম্পানিটির খরচ হবে ৪৭ কোটি ৫০ লাখ ডলার। কিন্তু এর ফলে বছরে তাদের সাশ্রয় হবে ৩২ কোটি ৫০ লাখ ডলার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent