শনিবার - মার্চ ২ - ২০২৪

টরন্টোতে ওয়েস্ট নাইল ভাইরাসের প্রথম সংক্রমণ

টরন্টো পাবলিক হেলথ টিপিএইচ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ওয়েস্ট নাইলের সংক্রমণ এখনো কম থাকলেও উষ্ণ আবহাওয়া আক্রান্ত মশার মাধ্যমে ভাইরাসটির সংক্রমণ বাড়িয়ে দিতে পারে

২০২৩ সালে মানবদেহে ওয়েস্ট নাইল ভাইরাসের প্রথম সংক্রমণের কথা ঘোষণা করেছেন টরন্টোর স্বাস্থ্য কর্মকর্তারা। টরন্টো পাবলিক হেলথ (টিপিএইচ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওয়েস্ট নাইলের সংক্রমণ এখনো কম থাকলেও উষ্ণ আবহাওয়া আক্রান্ত মশার মাধ্যমে ভাইরাসটির সংক্রমণ বাড়িয়ে দিতে পারে।

আক্রান্ত মশার কামড় এড়িয়ে চলার ব্যাপারে জনগণকে পরামর্শ দেওয়ার এখনই সবচেয়ে ভালো সময়। বিশেষ করে কেউ যখন অনন্দ্যিসুন্দর গ্রীষ্মের আবহাওয়া উপভোগ করবেন। এমনটাই বলেন চিফ মেডিকেল অফিসার ডা. এইলিন ডি ভিলা।

- Advertisement -

নিয়মিত পরীক্ষাকালে গত মাসে টরন্টোতে কিছু মশার দেহে ওয়েস্ট নাইল ভাইরাস শনাক্ত করার কথা জানান স্বাস্থ্য কর্মকর্তারা। আক্রান্ত মশাগুলো নর্থওয়েস্ট স্কারবোরোতে আটকে ছিল এবং ২০২৩ সালে পরীক্ষায় প্রথম পজিটিভ হয়েছে। তবে শহরের ঠিক কোন এলাকার ব্যক্তি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন তা প্রকাশ করেনি টিপিএইচ।

মশায় কামড়ানোর দুই থেকে ১৪ দিনের মধ্যে এর লক্ষণগুলো সাধারণত দেখা যায়। লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ¦র, মাথা ব্যথা, বমি বমি ভাব, বমি, শরীর ব্যথা, ত্বকে র‌্যাশ। আক্রান্ত হলে বয়স্ক নাগরিক ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের অসুস্থ্য হওয়ার ঝুঁকি অনেক বেশি।

ওয়েস্ট নাইল ভাইরাসে আক্রান্ত মশার কথা প্রথম জানানো হয় ১৮ জুলাই। এরপর ভাইরাসটি বহনকারী আর অন্তত ১৯টি মশার গ্রুপ শনাক্ত হয়েছে। গত বছর ওয়েস্ট নাইল ভাইরাসে সংক্রমিত হয়েছিল মোট ১৪ জন। কেউ যদি মনে করে যে, সে ওয়েস্ট নাইল ভাইরাসে সংক্রমিত হয়ে থাকতে পারে তাহলে তাকে স্বাস্থ্যসেবা কর্মীদের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছে টিপিএইচ।

 

- Advertisement -

Read More

Recent