সোমবার - জুন ১৭ - ২০২৪

হুমকির মুখে বর্ণবাদবিরোধী প্রশিক্ষণ

২০১৯ সালে অবসর নেওয়ার পর টিডিএসবিতে চুক্তিভিত্তিক কাজ করছিলেন রিচার্ড বিল্কস্টো ২০২১ সালের এক বর্ণবাদবিরোধী প্রশিক্ষণে ও তারপর তার সুনাম ক্ষুণœ করার অভিযোগে গত এপ্রিলে টিডিএসবির বিরুদ্ধে মামলা করেন তিনি মামলাটি তিনি করেছিলেন আত্মহননের আগে

অন্টারিওর স্কুলগুলোতে বর্ণবাদবিরোধী, বৈচিত্র্য ও ন্যায্যতার প্রশিক্ষণের বিরুদ্ধে হুমকির প্রতিবাদে কুইন’স পার্কে সমাবেশ করেছেন কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের নেতারা। তাদের মতে, টরন্টো স্কুল বোর্ডের সাবেক অধ্যক্ষের আত্মহত্যার পর এই কাজগুলো হুমকির মধ্যে পড়ে গেছে।

২০১৯ সালে অবসর নেওয়ার পর টিডিএসবিতে চুক্তিভিত্তিক কাজ করছিলেন রিচার্ড বিল্কস্টো। ২০২১ সালের এক বর্ণবাদবিরোধী প্রশিক্ষণে ও তারপর তার সুনাম ক্ষুণœ করার অভিযোগে গত এপ্রিলে টিডিএসবির বিরুদ্ধে মামলা করেন তিনি। মামলাটি তিনি করেছিলেন আত্মহননের আগে।

- Advertisement -

বিল্কস্টোর দাবি ছিল, সুপারভাইজরারা এ ব্যাপারে কোনো হস্তক্ষেপ করেননি এবং কানাডা যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি বর্ণবাদী এই দাবির বিরোধিতা করার পর প্রশিক্ষক কিক ওজো-থম্পসন তাকে বর্ণবাদী বলে ইঙ্গিত করলে পরবর্তীতে তার বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হয়।

বিলকএস্টার একজন আইনজীবী বলেন, তার মক্কেল গত জুলাই মাসে আত্মহত্যা করেন। কমিউনিটি নেতা ইদ্রিস ওরুঘু বলেন, এটা বুঝতে অসুবিধা হয় না যে, তার এই মৃত্যুকে দক্ষিণপন্থীরা প্রয়োজনীয় ও আবশ্যকীয় বর্ণবাদবিরোধী কর্মকা-কে ভ-ল করার কারণ হিসেবে হাজির করছে। বর্ণবাদবিরোধী শিক্ষার সঙ্গে এই মৃত্যুকে সম্পর্কিথ করার কোনো ধরনের চেষ্টা করা হলে তা হবে অন্যায্য এবং অনৈতিক।

বিল্কস্টোর আনা মামলার কোনো অভিযোগ এখন পর্যন্ত আদালতে প্রমাণিত হয়নি। বিল্কস্টোর মৃত্যুর পারিপাশির্^কতার তদন্তে তৃতীয় পক্ষের তদন্তকারী নিয়োগ দিয়েছে টিডিএসবি। সমাবেশের পরদিন এক বিবৃতিতে টিডিএসবি বলেছে, ঘৃণবিরোধী ও বর্ণবাদবিরোধী প্রতিশ্রুতির কথা বোর্ড পুনরায় ঘোষণা করেছে। আমরা প্রত্যেকেই আমাদের ব্যক্তিগত পরিচিতি সম্পর্কে অবগত। কিন্তু সহযোগিতামূলক চেষ্টার মাধ্যমে আমরা আমাদের শিক্ষার্থী ও কর্মীদের সহায়তা করতে পারি, যাতে করে ইতিবাচক ও টেকসই পরিবর্তন ঘটে।

এদিকে টিডিএসবির প্রশিক্ষণ কীভাবে পরিচালিত হচ্ছে তা পর্যালোচনা করে দেখছে শিক্ষা মন্ত্রণালয়।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent