বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

জুলাইয়ে টরন্টোতে বাড়ি বিক্রি বেড়েছে

জুলাইয়ে বাড়ি বিক্রি তালিকাভুক্তি এবং মূল্য সবই আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড টিআরআরইবি

জুলাইয়ে বাড়ি বিক্রি, তালিকাভুক্তি এবং মূল্য সবই আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি)। তবে সুদের হার বৃদ্ধির কারণে আবাসন বাজারের কর্মকা-ে গতি কমেছে বলে মনে করা হচ্ছে।

অন্টারিও বোর্ড জানিয়েছে, জুলাইয়ে এই বাজারে বাড়ি বিক্রি হয়েছে ৫ হাজার ২৫০টি, যা ২০২২ সালের জুলাইয়ের তুলনায় ৭ দশমিক ৮ শতাংশ বেশি।

- Advertisement -

বোর্ডের প্রেসিডেন্ট পল ব্যারন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, বসন্তের গোড়ার দিকে বাড়ি বিক্রির যে গতি আমরা দেখেছিলাম তাতে নিস্তেজতা দেখা যাচ্ছে। জুনে ব্যাংক অব কানাডা সুদের হার বাড়ানো শুরু করার পর থেকে এ অবস্থা দেখা যাচ্ছে।

তবে জুনের সঙ্গে তুলনা করলে জুলাইয়ে বাড়ি বিক্রি কমেছে। চলতি বছরের জুনে টরন্টোতে বাড়ি বিক্রি হয়েছে ৭ হাজার ৪৬৪টি, যা জুলাইয়ের তুলনায় ৩০ শতাংশ বেশি। এটা মে মাসের তুলনায় ৪২ শতাংশ বেশি। মে মাসে টরন্টোতে বাড়ি বিক্রি হয়েছিল ৮ হাজার ৯৮৭টি।

চলতি বছরের জুলাইয়ে বিক্রির জন্য তালিকাভুক্ত করা হয়েছে মোট ১৩ হাজার ৭১২টি বাড়ি, যা ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় ১২ শতাংশ বেশি। এ ছাড়া জুলাইয়ে বাড়ির গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৪ দশমিক ২ শতাংশ। এই সময়ে বাড়ির গড় দাম দাঁড়িয়েছে ১১ লাখ ১৮ হাজার ৩৭৪ ডলার, যা বেঞ্চমার্ক মূল্যের চেয়ে ১ দশমিক ৩ শতাংশ বেশি।

এই বাজারে ডিটাচড হোমের দাম গড়ে ৪ দশমিক ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ডলার। এ ছাড়া সেমি ডিটাচড হোমের দাম গড়ে ২ দশমিক ৮ শতাংশ বেড়ে হয়েছে ১১ লাখ ডলার। এ সময়ে টাউনহাউজের দাম বেড়েছে প্রায় ৬ শতাংশ। জুলাইয়ে টরন্টোতে টাউনহাউসের দাম ছিল গড়ে ৯ লাখ ৫৬ হাজার ডলার। আর অ্যাপার্টমেন্ট সেগমেন্টের দাম প্রায় ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৩৫ হাজার ডলার।

- Advertisement -

Read More

Recent