শুক্রবার - জুন ২১ - ২০২৪

বিপিএসের বিরুদ্ধে ওপিপি কর্মকর্তার মামলা

অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশের ওপিপি দীর্ঘনের কর্মকর্তা ইনন্সপেক্টর জুন ডবসনের বিরুদ্ধে ওয়েন গ্রেটজকির ব্যবহার করা একটি হকি স্টিক চুরির অভিযোগ তোলার পর ব্র্যান্টফোর্ড পুলিশ সার্ভিসের বিপিএস বিরুদ্ধে মামলা করেছেন তিনি

অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশের (ওপিপি) দীর্ঘনের কর্মকর্তা ইনন্সপেক্টর জুন ডবসনের বিরুদ্ধে ওয়েন গ্রেটজকির ব্যবহার করা একটি হকি স্টিক চুরির অভিযোগ তোলার পর ব্র্যান্টফোর্ড পুলিশ সার্ভিসের (বিপিএস) বিরুদ্ধে মামলা করেছেন তিনি। স্বাক্ষর করা ওই হকি স্টিকটি দিয়ে গ্রেটজকি শৈশবের বাড়ির ব্যাকইয়ার্ডে প্র্যাকটিস করতেন।

এক বিবৃতি অনুযায়ী, ডবসন ছিলেন গ্রেটজকির প্রয়াত পিতা ওয়াল্টারের দীর্ঘদিনের পুরোনো বন্ধু, যিনি তাকে সেটি স্মারক হিসেবে উপহার দিয়েছিলেন।

- Advertisement -

নথি বলছে, পরিবারের সদস্যদের সহায়তার জন্য ২০১৯ সালে তার বাড়তি কিছু অর্থের প্রয়োজন পড়ে এবং তিনি হেসপেলার স্টিকটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন। এর সঙ্গে তার কাছে থাকা আরও কিছু সামগ্রিও বিক্রি করার সিদ্ধান্ত নেন তিনি।

বেশ কিছু গ্রেটজকি মেমোরাবিলিয়া অনলাইনে বিক্রির খবর পেয়ে ২০২০ সালের ৭ ডিসেম্বর ডবসনকে গ্রেপ্তার করে ব্র্যান্টফোর্ড পুলিশ। এরপর তার বিরুদ্ধে জালিয়াতি ও বিশ^াস ভঙ্গের অভিযোগ আনা হয়। ডবসনকে গ্রেপ্তারের সময় ওয়েন গ্রেটজকি মেমোরাবিলিয়া চুরির ঘটনা তদন্ত করছিল ওপিপি, ব্র্যান্টফোর্ড পুলিশ ও আরসিএমপি এবং তদন্তটি মাঝপথে ছিল।

ডবসনের আইনজীবীদের অভিযোগ, যে যৌথ তদন্তের ফলে ডবসনকে গ্রেপ্তার করা হয়েছে সেটি ছিল অবহেলা ও ভুলভাবে অপর্যাপ্ত। যৌক্তিক কারণ ছাড়াই এটা করা হয়েছিল। গ্রেপ্তারের সময় ডবসন পিটিএসডির কারণে ছুটিতে ছিলেন।

এতে বলা হয়েছে, তদন্তের শুরু থেকেই বাদীদের মধ্যে পক্ষপাতিত্ব ছিল। কেবলমাত্র গ্রেটজকি পরিবার ও গ্রেটজকি মেমোরাবিলিয়ার মধ্যেই তদন্ত সীমিত রেখেছিলেন তারা। বাদিরা কেবলমাত্র ওয়াল্টার গ্রেটজকির বিবৃতির ওপরই নির্ভর করেছিলেন। অথচ তার নিজের সন্তানদের বক্তব্য অনুযায়ীই অনেক বছর ধরে চিন্তাশক্তি ভালো কাজ করছিল না। এ ছাড়া ওয়াল্টার গ্রেটজকির সন্তানদের বয়ানের ওপরও আস্থা রেখেছিলেন বাদীরা। অথচ তাদের গ্রেটজকি মেমোরাাবিলিয়া ফেরত পাওয়ার ব্যাপারে স্বার্থ ছিল।

- Advertisement -

Read More

Recent