শনিবার - জুলাই ২৭ - ২০২৪

স্কারবোরো সাউথওয়েস্টে উপনির্বাচন

পরবর্তী সিটি কাউন্সিলর নির্বাচনে শিগগিরই ভোট দিতে যাচ্ছেন স্কারবোরো সাউথওয়েস্টের ভোটাররা ওয়ার্ড ২০ শূন্য ঘোষণা করে উপনির্বাচন দেওয়া সংক্রান্ত কাউন্সিলর পল আইনস্লির আনা এক প্রস্তাব বৃহস্পতিবার টরন্টো সিটি কাউন্সিলে পাস হয়

পরবর্তী সিটি কাউন্সিলর নির্বাচনে শিগগিরই ভোট দিতে যাচ্ছেন স্কারবোরো সাউথওয়েস্টের ভোটাররা। ওয়ার্ড ২০ শূন্য ঘোষণা করে উপনির্বাচন দেওয়া সংক্রান্ত কাউন্সিলর পল আইনস্লির আনা এক প্রস্তাব বৃহস্পতিবার টরন্টো সিটি কাউন্সিলে পাস হয়।
দীর্ঘদিনের স্থানীয় কাউন্সিলর গ্যারি ক্রফোর্ড ২৬ জুলাই পদত্যাগের ওয়ার্ড শূন্য ঘোষিত হয়। স্কারবোরো-গাইলউড থেকে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির প্রার্থী হতে পদত্যাগ করেন। তবে তিনি জিততে পারেননি।

ওই ওয়ার্ডে উপনির্বাচনের জন্য বাইল পাশ হবে ৬ সেপ্টেম্বর এবং ওইদিন বিকাল ৫টা থেকে তা কার্যকর হবে। পরদিন পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। তবে উপনির্বাচনের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। ততদিন পর্যন্ত সাবেক এই কাউন্সিলরের কর্মী ওয়ার্ডের বিষয়গুলো দেখভাল করবেন।

- Advertisement -

স্কারবোরো-গাইলউডের প্রতিনিধি ১০ আগস্ট এক বিবৃতিতে বলেন, ওয়ার্ড ২০ এ একজন নির্বাচিত সিটি কাউন্সিলর থাকা, আসনের মানুষের কথাগুলো গুরুত্ব সহকারে শোনা, সিটি কাউন্সিলে তাদের প্রতিনিধিত্ব থাকার যে গুরুত্ব সেটা বিবেচনায় নিয়েই এই উদ্যোগ। নির্বাচিত সিটি কাউন্সিলরের অনুপস্থিতি প্রতিনিধিত্বের ক্ষেত্রে লক্ষণীয় ব্যবধান সৃষ্টি করে।

আইন্সলি বলেন, ওয়ার্ড ২০ এর বাসিন্দারা এমন একজনকে প্রত্যাশা করেন যিনি তাদের উদ্বেগগুলো সিটি কাউন্সিলে তুলে ধরবেন এবং নীতি ও সিদ্ধান্ত গ্রহণে ভূমিকার রাখবেন, যেগুলোর দ্বারা মানুষের জীবন প্রত্যক্ষভাবে প্রভাবিত হয়।

প্রাদেশিক আইন অনুযায়ী, কোনো কাউন্সিলর পদত্যাগ করলে কাউন্সিলকে অবশ্যই পরবর্তী বৈঠকে ওই আসনটি শূন্য ঘোষণা করতে হবে। এর ৬০ দিনের মধ্যে যোগ্য কোনো ব্যক্তিকে ওই পদে নিয়োগ দেওয়া উপনির্বাচনের জন্য বাইল পাশ করার বাধ্যবাধকতা রয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent