সোমবার - জুন ১৭ - ২০২৪

টরন্টোর প্রথম ‘হাউজিং নাউ’ প্রকল্প শুরু

টরন্টোর প্রথম হাউজিং নাউ প্রকল্পের কাজ অবশেষে শুরু হয়েছে ট্রানজিটের কাছে সিটি অব টরন্টোর মালিকানাধীন অতিরিক্ত জমি সাশ্রয়ী আবাসন ও মিশ্র ব্যবহারের জন্য সিটি কাউন্সিল অনুমোদন দেওয়ার পাঁচ বছর পর প্রকল্পটি শুরু হচ্ছে

টরন্টোর প্রথম ‘হাউজিং নাউ’ প্রকল্পের কাজ অবশেষে শুরু হয়েছে। ট্রানজিটের কাছে সিটি অব টরন্টোর মালিকানাধীন অতিরিক্ত জমি সাশ্রয়ী আবাসন ও মিশ্র ব্যবহারের জন্য সিটি কাউন্সিল অনুমোদন দেওয়ার পাঁচ বছর পর প্রকল্পটি শুরু হচ্ছে।

ইটোবিকোকের ৫২০৭ ডানডাস স্ট্রিট ওয়েস্টে নতুন একটি ৭২৫ ইউনিটের ভাড়া ভবনের নির্মাণকাজ উদ্বোধনের জন্য বুধবার রাজনীতিবিদ ও অংশীজনরা জড়ো হন। ক্রিয়েটটুর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে নতুন ভবনটি নির্মাণের জন্য কিলমার গ্রুপ ও ট্রাইকন রেসিডেন্সিয়ালের সঙ্গে কাজ করছে সিটি কর্তৃপক্ষ। ভবনটিতে ২১৮টি সাশ্রয়ী ইউনিট থাকবে। এর মদ্যে কিছু ইউনিট হবে খুবই সাশ্রয়ী। এ ছাড়া বাজার মূল্যে ভাড়াভিত্তিক স্যুট থাকবে ৫০৭টি, যেগুলোতে একটি থেকে চারটি শয়নকক্ষ থাকবে। ভবনটিতে খুচরা বিক্রয়কেন্দ্র ও পাবলিক স্পেসের ব্যবস্থাও থাকবে। সাড়ে চার বছর পর বাসিন্দারা ভবনটিতে থাকা শুরু করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

নতুন এই কর্মকা- হচ্ছে সাবেক সিক্স পয়েন্টস এরিয়ার ১৮ একর জমির যে সাতটি খ- তার একটিতে। এলাকাটি স্পাগেটি জাংশন নামেও পরিচিত। সিটি কর্তৃপক্ষ এজন্য বিনিয়োগ করছে ৭ কোটি ৭০ লাখ ডলার।

শেষ পর্যন্ত এই ভবনের মধ্যে পাঁচটি ভাড়া দেওয়ার উদ্দেশে পুনর্উন্নন করা হবে, যেখানে রেন্টাল ইউনিট থাকবে ২ হাজার ৮০০টি। এর মধ্যে ৯০৪টি হবে সাশ্রয়ী। এ ছাড়া অবশিষ্ট দুটি খ-ে ভবিষ্যতে ইটোবিকোক সিভিক সেন্টার হবে। সেখানে থাকবে নতুন একটি টরন্টো পাবলিক লাইব্রেরির শাখা এবং নতুন একটি সিটি পার্ক।

হাউজিং নাউ কর্মসূচিটি নেওয়া হয়েছিল টরন্টোর সাবেক মেয়র জন টরির সময়ে। এর উদ্দেশ্য ছিল নগরীর হাউজিংটু ২০২০-২০৩০ কর্মপরিকল্পনাকে সহায়তা করা। পরিকল্পনাটির অধীনে ৪০ হাজার ইউনিট সাশ্রয়ী ভাবাড় বাড়ি নির্মাণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া নগরীর হাউজিং অ্যাকশন প্ল্যান ২০২২-২০২৬ এর আওতায় ২০৩১ সালের মধ্যে ২ লাখ ৮৫ হাজার বাড়ি নির্মাণের লক্ষ্য রয়েছে সিটি অব টরন্টোর।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent