রবিবার - জুলাই ১৪ - ২০২৪

বর্জ্য পরিচ্ছন্নে টরন্টো হারবারে ওয়েস্টশার্ক

বর্জ্যের জন্য অসম্ভব ক্ষুধা নিয়ে টরন্টো হারবারে কিছু একটা লুকিয়ে আছে এই অবস্থায় পোর্টস টরন্টো কানাডিয়ানদের জন্য নতুন অ্যাকুয়াড্রোন পাইলট প্রকল্পের ঘোষণা দিয়েছে

বর্জ্যের জন্য অসম্ভব ক্ষুধা নিয়ে টরন্টো হারবারে কিছু একটা লুকিয়ে আছে। এই অবস্থায় পোর্টস টরন্টো কানাডিয়ানদের জন্য নতুন অ্যাকুয়াড্রোন পাইলট প্রকল্পের ঘোষণা দিয়েছে। এর ফলে নেদারল্যান্ডসে তৈরি ওয়েস্টশার্ক বর্জ্য পরিস্কারে সহায়তা করবে।

পোর্টস টরন্টোর মুখপাত্র জেসিকা পেলেরিন বলেন, এগুলোর আকার একটি কিচেন টেবিলের সমান এবং ধারণক্ষমতা ১৮০ লিটার। সুতরাং, প্রতিটি ওয়েস্টশার্ক দৈনিক ১ হাজার ১০০ পাউন্ড বর্জ্য সংগ্রহ করতে পারবে।

- Advertisement -

এব এবং ফ্লো নামে দুটি ওয়েস্টশার্ক এরই মধ্যে সংগ্রহ করেছে পোর্টস টরন্টো। প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত নাম নিয়ে এগুলোর নামকরণ করা হয়েছে। এতে অনুদান সহায়তা দিয়েছে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পেলেরিন বলেন, অ্যাকুয়াড্রোনের পেছনে থাকা কোম্পানি র‌্যানমেরিন পোর্টস টরন্টোর তথাকথিত ট্র্যাশ ট্যাপিং প্রোগ্রামের সাফল্যের কথা শুনেছে এবং পানির জন্য রুম্বা ভ্যাকুয়ামের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

ইউনিভার্সিটি অব টরন্টোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বর্জ্য সংগ্রহ প্রোগ্রাম ২০১৯ সাল থেকেই চলছে। এর আওতায় অস্ট্রেলিয়ার তৈরি সিবিন পানির ওপর স্থাপন করা হয় এবং পাম্পের সাহায্যে একটি ক্যাচ ব্যাগে বর্জ্য শুষে নেয় বিনগুলো।

পেলেরিন বলেন, বিনগুলো এখন পর্যন্ত লাখ লাখ মাইক্রোপ্লাস্টিক ও অন্যান্য বর্জ্য পোতাশ্রয় থেকে সংগ্রহ করেছে। ওয়েস্টশার্ক এই উদ্যোগে নতুন মাত্রা যোগ করবে এবং এগুলো নিয়ন্ত্রিত হবে দূর থেকে। একবারে ছয় ঘণ্টা পযর্ডন্ত স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারবে ওয়েস্টশার্কগুলো।

- Advertisement -

Read More

Recent