শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ক্রেতাদের আবাসন বাজার হওয়ার পথে টরন্টো

টরন্টোর গড় বেঞ্চমার্ক মূল্য মাসভিত্তিতে জুলাইয়ে ১ দশমিক ১ শতাংশ বেশি ছিল তবে আরবিসি বলছে সুদের হার উচ্চ থাকার কারণে মূল্যবৃদ্ধির গতি কমে আসতে পারে

গত শীতের পর ক্রেতাদের আবাসন বাজার হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে টরন্টো। আরবিসির নতুন এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদনে দেখানো হয়েছে, চলতি বছরের জুলাইয়ে টরন্টোতে বাড়ি বিক্রি আগের মাসের তুলনায় ৮ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। যদিও লিস্টিং বেড়েছে ৭ দশমিক ৮ শতাংশ।

- Advertisement -

টরন্টোর গড় বেঞ্চমার্ক মূল্য মাসভিত্তিতে জুলাইয়ে ১ দশমিক ১ শতাংশ বেশি ছিল। তবে আরবিসি বলছে, সুদের হার উচ্চ থাকার কারণে মূল্যবৃদ্ধির গতি কমে আসতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, চাহিদা- জোগানে ভারসাম্য আনতে অন্টারিওর অধিকাংশ আবাসন বাজারে বিক্রি হ্রাস ও লিস্টিং বৃদ্ধির ঘটনা ঘটছে। জানুয়ারির পর থেকে টরন্টো ক্রেতার বাজারের কাছাকাছি চলে এসেছে। উচ্চ সুদের হার সামনের মাসগুলোতে ক্রেতাদের উৎসাহ দমিয়ে রাখবে বলে আমাদের প্রত্যাশা। এ অবস্থায় বর্তমান মালিকদের অনেকেই বাড়ি বিক্রি করে দিতে বাধ্য হতে পারেন।

আরবিসি বলছে, মূল্যবৃদ্ধি ভঙ্গুর অবস্থায় থাকলেও বাজারের অবস্থার পরিবর্তন কানাডার আবাসন বাজারে সার্বিক চাহিদা- জোগান পরিস্থিতিতে ভারসাম্য এনেছে। এপ্রিলের পর থেকে জাতীয়ভাবে লিস্টিং বেড়েছে ২৪ শতাংশ। কিন্তু এখন সে অবস্থা পুরোপুরি উল্টে গেছে।
ব্যাংকের ধারণা, আবাসন বাজারের সামনের দিনগুলো বন্ধুর হবে। তবে এ সময় ব্যাপকহারে মূল্যপতনের সম্ভাবনা নেই। প্রতিবেদনে বলা হয়েছে, এই গ্রীষ্মের মূল্যহ্রাস বসন্তের শক্তিশালী মূল্যবৃদ্ধি যে টেকসই নয় সেটাই প্রমাণ করেছে। আমাদের পর্যবেক্ষণ হচ্ছে, সুদের হার কর্তন না করা পর্যন্ত বাজার পুনরুদ্ধারের গতি শ্লথ হবে।

টরন্টোতে সব ধরনের বাড়ির মূল্য ২০২২ সালের ফেব্রুয়ারিতে ১৩ লাখ ৩৪ হাজার ৬২ ডলারে পৌঁছেছিল। এরপর এই দাম ১০ লাখ ৩৭ হাজার ৫৪২ ডলারে নেমে আসে। আরবিসি এটাকে বলছে ঐতিহাসিক মূল্য সংশোধন, যার কারণ ব্যাংক অব কানাডার আগ্রাসীভাবে সুদের হার বৃদ্ধি। জুলাইয়ে বাড়ির গড় বিক্রয়মূল্য ছিল ১১ লাখ ১৮ হার্জা ৩৭৪ ডলার, যা এক বছর আগের তুলনায় ৪ দশমিক ২ শতাংশ বেশি।

- Advertisement -

Read More

Recent