শনিবার - মার্চ ২ - ২০২৪

আবাসন সংকট মোকাবিলায় আরও অর্থ চাইলেন চাউ

রেন্ট সাপ্লিমেন্ট প্রোগ্রামে এককালীন কাক্সিক্ষত পরিমাণ অর্থ যোগ করা হলে আরও এক হাজার ৩৫০ জন মানুষকে আবাসনের সুযোগ করে দেবে বলে জানিয়েছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ

রেন্ট সাপ্লিমেন্ট প্রোগ্রামে এককালীন কাক্সিক্ষত পরিমাণ অর্থ যোগ করা হলে আরও এক হাজার ৩৫০ জন মানুষকে আবাসনের সুযোগ করে দেবে বলে জানিয়েছেন টরন্টোর মেয়র অলিভিয়া চাউ। একইসঙ্গে এটা নগরীর আশ্রয়ণ ব্যবস্থার ওপর থেকে চাপও কিছুটা কমাবে। তবে এজন্য ফেডারেল সরকারের সহায়তা এখনো প্রয়োজন বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

কানাডা-অন্টারিও হাউজিং বেনিফিট কর্মসূচির আওতায় সম্পূরক ভাড়া দেওয়া হয়। অর্থাৎ, এতে গ্রাহকের ভাড়ার হিস্যা ওই পরিবারের মোট আয়ের ৩০ শতাংশ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

- Advertisement -

২০২৩/২০২৪ সালের জন্য প্রাদেশিক সরকার নিয়ন্ত্রিত এই তহবিল গত মে মাসে শেষ করে ফেলেছে। শরনার্থীদের আবাসন সংকটের বিষয়টি প্রকট হওয়ার পর এই তহবিল শেষ করে ফেলে টরন্টো।

সোমবার এক ঘোষণায় চাউ বলেন, সিটি কর্তৃপক্ষ ও প্রদেশ যৌথভাবে এই কর্মসূচিতে আরও ১ কোটি ৩৪ লাখ ডলার যোগ করছে। এর ফলে শত শত মানুষ মাথা গোজার ঠাঁই পাবে। ভিন্ন ভিন্ন সরকার একসঙ্গে কাজ করলে কী হতে পারে এটা তার একটি উদাহরণ।

এই কর্মসূচি গুরুত্বপূর্ণ ব্যবধান সৃষ্টি করায় সিটি অব টরন্টো ও অন্যান্য শহর ও কমিউনিটি এখন আবাসন সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানে ফেডারেল সরকারের সহায়তা চাইছে। আমরা ফেডারেল সরকারকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। শরনার্থী দাবিদার ও আশ্রয়প্রার্থীদের পাশে দাঁড়ানোর ব্যাপারে আমাদের চেষ্টায় শামিল হওয়ার অনুরোধ জানাচ্ছি ফেডারেল সরকারকে।

ফেডারেল সরকার কেন এই কর্মসূচিতে কাক্সিক্ষত তহবিলের জোগান দিচ্ছে না? জানতে চাইলে অলিভিয়া চাউ বলেন, যারা এই তহবিলের মাধ্যমে আবাসনের সুযোগ পাচ্ছে কোথা থেকে এই তহবিল আসছে সেটা তাদের কোনো বিষয় নয়।

সিটি কর্তৃপক্ষের হিসাবে, তাদের আশ্রয়ণ ব্যবস্থা ব্যবহারকারীদের প্রায় ৩৫ শতাংশ শরনার্থী। শরনার্থীদের আবাসন সংকট সমাধানে সহায়তার অংশ হিসেবে গত মাসে টরন্টোকে ৯ কোটি ৭০ লাখ ডলার প্রদানের ঘোষণা দেয় ফেডারেল সরকার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent