শনিবার - মার্চ ২ - ২০২৪

আরও ২১ সিটির মেয়রের ক্ষমতা বাড়ছে

লন্ডনে বক্তৃতাদানকালে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন ২০২৩ সালে অন্তত ১ লাখ ১০ হাজার বাড়ি নির্মাণের কাজ শুরু হবে বলে তিনি আশা করছেন

মেয়রের ক্ষমতা বৃদ্ধি আরও ২১টি সিটিতে সম্প্রসারণ করছে অন্টারিও। সেই সঙ্গে যেসব মিউনিসিপালিটি আবাসনের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে তাদের জন্য পুরস্কারেরও ব্যবস্থা রাখা হচ্ছে। সোমবার সকালে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশন অব মিউনিসিপালিটিজ অব অন্টারিওর (এএমও) বার্ষিক সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

লন্ডনে বক্তৃতাদানকালে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, ২০২৩ সালে অন্তত ১ লাখ ১০ হাজার বাড়ি নির্মাণের কাজ শুরু হবে বলে তিনি আশা করছেন। সেটা হলে তিন দশকের মধ্যে প্রথমবারের মতো অন্টারিও এক লাখ বাড়ির থ্রেশহোল্ড অতিক্রম করবে। সেখান থেকে আমরা বাড়ি নির্মাণে গতি বাড়াবো। অন্ততপক্ষে ১৫ লাখ বাড়ি নির্মিত না হওয়া পর্যন্ত আমরা এই পথেই থাকবো।

- Advertisement -

সরকার তিন বছরের জন্য ১২০ কোটি ডলারের তহবিল গঠন করছে। এই তহবিল থেকে মিউনিসিপালিটিগুলোকে প্রদেশ নির্ধারিত আবাসনের সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনে প্রতি বছর সর্বোচ্চ ৪০ কোটি ডলারের জোগান দেওয়া হবে। বাড়ি নির্মাণ শুরু ও আবাসিক ভবন নির্মিত হওয়ার মধ্যে তুলনার ভিত্তিতে প্রত্যেক সিটির অগ্রগতি মূল্যায়ন করা হবে। যেসব মিউনিসিপালিটি বেঁধে দেওয়া লক্ষমাত্রার ৮০ শতাংশ বা তার বেশি অর্জন করতে পারবে তারা এই তহবিলের যোগ্য হবে। যারা এতে ব্যর্থ হবে তারা কিছুই পাবে না।

ফোর্ড বলেন, এটাই সর্বোৎকৃষ্ট অংশ। যেসব মিউনিসিপালিটির অর্জন তাদের লক্ষ্যমাত্রাকে অতিক্রম করে যাবে তারা বোনাস পাবে। বিল্ডিং ফাস্টার ফান্ড বাড়ি নির্মাণে সহায়ক অবকাঠামো এবং সংশ্লিষ্ট অন্যান্য খরচে ব্যবহার করা হবে।

প্রদেশ বলছে, ঠিক কী ধরনের কমিউনিটি ও আবাসন সহায়তা প্রয়োজন তা নিয়ে তারা এএমওর সঙ্গে কাজ করবে।

এদিকে প্রদেশ আরও ২১ সিটির মেয়রের ক্ষমতা বৃদ্ধি করছে। এসব সিটির জনসংখ্যা ২০৩১ সাল নাগাদ ৫০ হাজারে দাঁড়াবে বলে ধারণা করছে প্রদেশ। সিটিগুলোর মধ্যে রয়েছে হল্টন হিলস, অরোরা, কাওয়ারথা লেকস, পিটারবোরো, নর্থ বে এবং সারিনা। ৩১ অক্টোবর বর্ধিত ক্ষমতা ব্যবহার করতে পারবেন এসব সিটির মেয়ররা। মেয়রের ক্ষমসতা প্রথম বাড়ানো হয় টরন্টো ও অটোয়াতে গত বছর।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent