শনিবার - মার্চ ২ - ২০২৪

কোভিড-১৯ এর সংক্রমণ বেড়েছে

সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা আইজ্যাক বোগোশ বলেন কোভিড ১৯ শুরুর পর থেকেই গ্রীষ্ম হেমন্তের দিকে যাওয়ার সময় কমিউনিটিগুলোর ওপর সংক্রমণের চাপ বাড়তে দেখছি আমরা

বেশ কয়েকমাস কম থাকার পর এই গ্রীষ্মে অন্টারিওতে কোভিড-১৯ এর সংক্রমণ বেড়েছে বলে অন্টারিও পাবলিক হেলথের উপাত্তে উঠে এসেছে।

সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. আইজ্যাক বোগোশ বলেন, কোভিড-১৯ শুরুর পর থেকেই গ্রীষ্ম হেমন্তের দিকে যাওয়ার সময় কমিউনিটিগুলোর ওপর সংক্রমণের চাপ বাড়তে দেখছি আমরা। এবারও যে আমরা একই পরিস্থিতির দিকে যাচ্ছি এতে অবাক হওয়ার কিছু নেই।

- Advertisement -

বিশ^ স্বাস্থ্য সংস্থা গত মে মাসে কোভিড-১৯ জরুরি অবস্থার অবসান ঘোষণা করলেও ভাইরাসটি এখনো তিরোহিত হয়নি। ওয়েস্ট ওয়াটার ও পরীক্ষার উপাত্ত এখনো সংগ্রহ করা হচ্ছে। অন্টারিওতে জুলাইয়ের পর থেকে সংক্রমণ বাড়ছে বলে মনে হচ্ছে।

গত বছরের আগস্টে সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ৪ শতাংশ। এরপর গত জানুয়ারিতে তা ১৭ দশমিক ১ শতাংশে পৌঁছে যায়। বর্তমানে কোভিড-১৯ শনাক্ত হওয়ার হার ৭ দশমিক ২ শতাংশ।

বিলুপ্ত ঘোষিত কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিলের সাবেক বৈজ্ঞানিক পরিচালক ডা. ফাহাদ রাজাক বলেন, আমরা এখন একটচা ঢেউয়ের মধ্যে রয়েছি। বর্তমানে সবচেয়ে বেশি আধিপত্য করছে ওমিক্রণ থেকে আসা ইজি.৫ স্ট্রেইনটি। অন্য স্ট্রেইনটি হচ্ছে বিএ২.৮৬ এবং সেটিও ওমিক্রন থেকেই এসেছে। তবে বিএ২.৮৬ ভ্যারিন্টেটির দিকে নজর রাখা প্রয়োজন। কারণ, এটি অতিমাত্রায় মিউটেটেড।

বোগোশ বলেন, কানাডার অধিকাংশ মানুষের মধ্যে কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠেছে। সেই সঙ্গে সুরক্ষা সম্পর্কিত জ্ঞানও তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছে মাস্ক পরিধান, ইনডোর বাতাসের মান উন্নত করা এবং ভ্যাকসিন নেওয়া। তারা এখন সংক্রমণের বিরুদ্ধে ভালোমতো সুরক্ষা নিতে পারছে। তারা আগে যেসব কাজ করেছিলেন এখন তা করছেন না। কিন্তু এখনো তারা গুরুতর ভাইরাসের ডেকে আনা থেকে তারা আমাদের সুরক্ষা দিচ্ছে।

- Advertisement -

Read More

Recent