শুক্রবার - জুন ২১ - ২০২৪

গ্রিনবেল্ট নিয়ে ফোর্ড সরকারের সমালোচনায় বিরোধীদল

অডিটর জেনারেলের প্রতিবেদনে গ্রিনবেল্টের জমির রিজোনিংয়ের পক্ষে সাফাই গেয়ে সরকারি অর্থে বিজ্ঞাপন প্রচারের ঘটনায় ফোর্ড সরকারের সমালোচনা করেছেন অন্টারিও এনপিডির নেতা মারিট স্টাইলস

অডিটর জেনারেলের প্রতিবেদনে গ্রিনবেল্টের জমির রিজোনিংয়ের পক্ষে সাফাই গেয়ে সরকারি অর্থে বিজ্ঞাপন প্রচারের ঘটনায় ফোর্ড সরকারের সমালোচনা করেছেন অন্টারিও এনপিডির নেতা মারিট স্টাইলস। সামাজিক যেগাাযোগ মাধ্যমে ঘুরে বেড়ানো এই বিজ্ঞঅপনে দাবি করা হয়েছে, অন্টারিও বড় হচ্ছে এবং ২০৩১ সালের মধ্যে প্রদেশ নতুন করে ১৫ লাখ বাড়ি নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে।

ভূমি বিনিময়ের বিষয়টি তদন্ত করা হবে কিনা সে ব্যাপারে আরসিএমপির পর্যালোচনার বিষয়টি উল্লেখ করে স্টাইলস বলেন, তারা যে দুর্নীতির তদন্তের মুখে আছে এ থেকে জনগণের চোখ অন্যত্র ফেরাতেই বিজ্ঞাপনের কাজে সরকারি অর্থ ব্যবহার করছে। আমরা জানি যে, এটা আবাসন সংক্রান্ত নয়। এর মাধ্যমে প্রিমিয়ার তার সরকারের দুর্নীতির কেলেঙ্কারি থেকে জনগণের দৃষ্টি অন্যত্র ফেরাতে চাইছেন।

- Advertisement -

গ্রিনবেল্টের জমি রিজোনিং নিয়ে যে সমালোচনা তার বিপক্ষে প্রিমিয়ার ডগ ফোর্ড ও তার মন্ত্রিসভার সদস্যরা তাদের অবস্থান তুলে ধরেছেন। তারা বলেছেন, সবচেয়ে অগ্রাধিকার হলো আরও বেশি সংখ্যক বাড়ি নির্মাণ করা। এমনকি প্রক্রিয়াটি সঠিক না হলেও।
যদিও অডিটর জেনারেলের প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়নের জন্য গ্রিনবেল্ট উন্মুক্ত না করেও সরকার তার বাড়ি নির্মাণের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারতো।

রিজোনিং করা হয়েছে মুষ্টিমেয় কিছু ডেভেলপারের পরামর্শে। এর ফলে নির্ধারিত কিছু জমির দাম ব্যাপক পরিমাণে বেড়ে গেছে বলে প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

ফোর্ডের কার্যালয়ের একজন মুখপাত্র বিবৃতিতে বলেছেন, অডিটর জেনারেলের অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে আবাসন সংক্রান্ত বিজ্ঞাপনটি প্রচার করা হচ্ছে। সরকারের সব বিজ্ঞাপনই একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে হয় এবং সেখানে অডিটর জেনারেলের পর্যালোচনা ও অনুমোদনের বিষয়টি থাকে। আমাদের বিজ্ঞাপনটিতে কমপক্সে ১৫ লাখ বাড়ি নির্মাণের স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে এবং এই প্রতিশ্রুতি পূরণে আমরা কী করছি সে ব্যাপারে জনগণকে জানানো অব্যাহত রাখবো।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent