শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

মিডিয়া আউটলেটগুলোকে গুগল ও মেটাকে যে পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে

নতুন আইনের আওতায় গুগল ও ফেসবুককে স্থানীয় কোম্পানিগুলোকে কানাডিয়ান সাংবাদিকতার জন্য কী পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে তার একটি রূপরেখা তৈরি করেছে ফেডারেল সরকার

নতুন আইনের আওতায় গুগল ও ফেসবুককে স্থানীয় কোম্পানিগুলোকে কানাডিয়ান সাংবাদিকতার জন্য কী পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে তার একটি রূপরেখা তৈরি করেছে ফেডারেল সরকার। ফেডারেল কর্মকর্তাদের হিসাব অনুযায়ী, গুগলকে বার্ষিক ১৭ কোটি ২০ লাখ ডলার এবং ফেসবুককে ৬ কোটি ২০ লাখ ডলার পরিশোধ করতে হবে।

প্রথমবারের মতো কানাডিয়ান নিউজ মিডিয়া এবং টেক জায়ান্টদের মধ্যে সমতলক্ষেত্র তৈরির এই রূপরেখার খসড়াটি শুক্রবার প্রকাশ করা হয়েছে। কোন কোন কোম্পানির ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে তাও উল্লেখ করা হয়েছে রূপরেখায়।

- Advertisement -

হেরিটেজ মন্ত্রণালয়ের নতুন দায়িত্ব পাওয়া পাসকেল এসটি-অঙ এক সাক্ষাৎকারে বলেন, এর লক্ষ্য হচ্ছে কানাডিয়ান বাজার থেকে যারা সবচেয়ে বেশি লাভবান হচ্ছে তাদেরকে অনলাইন নিউজ বিলের আওতায় আনা।

সরকার বলছে, কোনো টেক কোম্পানির কোনো একক পঞ্জিকাবর্ষে বৈশ্বিক রাজস্ব ১০০ কোটি ডলার বা তার বেশি হলে তাদেরকে এই আইনের আওতায় আনা হবে। তবে তাদেরকে সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপণন থাকতে হবে এবং সেখানে কানাডিয়ান নিউজ কন্টেন্টের প্রবেশ থাকতে হবে। পাশাপাশি মাসিক ২ কোটি বা তার বেশি ইউনিক কানাডিয়ান ভিজিটর থাকতে হবে।

এই শর্তের ফলে বর্তমানে গুগল এবং ফেসবুকই কেবল এই আইনের আওতায় পড়বে। আইনের আওতায় আসার কাছাকাছি অবস্থানে রয়েছে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিন।

কানাডায় মাইক্রোসফটের যোগাযোগ বিভাগের প্রধান ভেরোনিকা ল্যাংভি বলেন, কোম্পানির আইনটি পরিপালনের ইচ্ছা রয়েছে।

ইনস্টাগ্রাম ও থ্রেডস এই আইনের আওতায় আসবে না। কারণ, তাদের এখন পর্যন্ত মাসিক গড়ে ২ কোটি সক্রিয় ব্যবহারকারী নেই। এসটিঅং বলেন, প্রযুক্তি কীভাবে উন্নত হচ্ছে এবং বাজার বদলে যাচ্ছে আমরা তা প্রত্যক্ষ করছি। কখনো কখনো এটা ঘটছে অত্যন্ত দ্রুত গতিতে। এই আইনটি পাঁচ থেকে দশ বছরের মধ্যে যাতে প্রাসঙ্গিক হয়ে ওঠে সেটা নিশ্চিত করতে চাই আমরা।

- Advertisement -

Read More

Recent