শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

নতুন অন্তর্বর্তী এথিকস কমিশনার ফিঙ্কেনস্টাইন

নতুন অন্তর্বর্তী কনফ্লিক্ট অব ইন্টারেস্ট অ্যান্ড এথিকস কমিশনার হিসেবে কনরাড উইনরিচ ভন ফেঙ্কেনস্টাইনের নাম ঘোষণা করা হয়েছে

নতুন অন্তর্বর্তী কনফ্লিক্ট অব ইন্টারেস্ট অ্যান্ড এথিকস কমিশনার হিসেবে কনরাড উইনরিচ ভন ফেঙ্কেনস্টাইনের নাম ঘোষণা করা হয়েছে। বেশ কয়েক মাস পদটি শূন্য থাকার পর এই নিয়োগ দেওয়া হলো।

ফেঙ্কেনস্টাইন ছয় মাসের জন্য এই পদে নিয়োগ পেয়েছেন। সাবেক কনফ্লিক্ট অব ইন্টারেস্ট অ্যান্ড এথিকস কমিশনার মাওি ডিয়ন গত ফেব্রুয়ারিতে অবসরে যান। এরপর এপ্রিলে মার্টিন রিচার্ড অন্তবর্তী দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু সমালোচনার মুখে মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই তিনি সরে দাঁড়ান। লিবারেল মন্ত্রী ডমিনিক লাব্লাঁর শ্যালিকা হওয়ার সুবাদে সমালোচনার মুখে পড়েন তিনি।

- Advertisement -

তবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রিচার্ডের নিয়োগের পক্ষে সে সময় নিজের অবস্থান তুলে ধরেন। সাংবাদিকদের তিনি বলেছিলেন, এক দশকেরও বেশি সময় ধরে তিনি এথিকস কমিশনারের কার্যালয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। সাবেক কমিশনার যখন স্বাস্থ্যজনিত ছুটিতে গিয়েছিলেন তখন রিচার্ড তার দায়িত্ব সামলেছিলেন।

ডিয়ন আগস্টের গোড়ার দিকে কানাডিয়ান প্রেসকে বলেছিলেন, এত দীর্ঘ সময় ধরে পদটি শূন্য থাকার কারণে অনেক তদন্ত ঝুলে যাচ্ছে। এর ফলে অন্য লঙ্ঘন চোখের আড়ালে থেকে যেতে পারে। প্রার্থী বাছাইয়ে এত দীর্ঘ সময় কেন লাগছে সেটি তিনি বুঝতে পারেন। পদটিকে একাধিক ব্যক্তির আগ্রহ এর কারণ।

ভন ফিঙ্কেনস্টাইনের রয়েছে সরকার ও জুডিয়াশিয়ারিতে লম্বা ক্যারিয়ার। কার্লেটন বিশ^বিদ্যালয়ের বোর্ড অব গভার্নরসের সদস্য হিসেবে ও দায়িত্ব পালন করেছেন তিনি। কানাডা-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য নিয়ে দর-কষাকষির সময় তিনি ছিলেন প্রধান পরামর্শক। নর্থ আমেরিকা ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বাস্তবায়নও তদারক করেন তিনি। এরপর প্রতিযোগিতা ব্যুরোর কমিশনারের দায়িত্ব পান। এ ছাড়া ফেডারেল কোর্টের বিচারপতিও ছিলেন তিনি। ২০২২ সালে তিনি অর্ডার অব কানাডা নিযুক্ত হন।

- Advertisement -

Read More

Recent