রবিবার - জুলাই ১৪ - ২০২৪

কোভিডের নতুন ধরন অতোটা সংক্রামক নয়

চীন ও সুইডেনের দুটি গ্রুপ পরীক্ষার ফলাফল সামনে এনেছে সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পরীক্ষার ফলাফল সামনে আসার কথা ছিল এখন পর্যন্ত যে ফলাফল এসেছে তাতে বিএ২৮৬ ভ্যারিয়েন্টকে কাগুজে বাঘ হিসেবে চিত্রিত করা হয়েছে

অতিমাত্রায় মিউটেটেড কোভিড-১৯ এর বিএ.২.৮৬ ধরনটি সম্পর্কে বুঝতে পরীক্ষাগারের অভিজ্ঞতা দ্রুত পাওয়ার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। পরীক্ষার ফলাফল আসতে শুরু করেছে এবং এখন পর্যন্ত যেটুকু পাওয়া গেছে তাতে কিছুটা আশাবাদের ব্যাপার আছে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

চীন ও সুইডেনের দুটি গ্রুপ পরীক্ষার ফলাফল সামনে এনেছে। সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পরীক্ষার ফলাফল সামনে আসার কথা ছিল। এখন পর্যন্ত যে ফলাফল এসেছে তাতে বিএ.২.৮৬ ভ্যারিয়েন্টকে কাগুজে বাঘ হিসেবে চিত্রিত করা হয়েছে। যদিও আরও বেশি ফলাফল হাতে এলে চিত্রটা বদলেও যেতে পারে।

- Advertisement -

পিরোলা নামে পরিচিত বিএ.২.৮৬ ভ্যারিয়েন্টটি এরই মধ্যে বিশে^র নজর কেড়েছে। কারণ, এটা দেখতে মৌলিকভাবেই করোননাভাইরাসের অন্য ভ্যারিয়েন্টগুলোর থেকে আলাদা। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফল এমনটাই বলছে। এই ধরনটি পূর্বসূরী বিএ.২ এবং এক্সবিবি.১.৫ ভ্যারিয়েন্টের তুলনায় এর স্পাইহ প্রোটিনে ২০টি পরিবতর্কন বেশি করেছে।

ওমিক্রন ভ্যারিয়েন্টের সময় যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর সংক্রমণ ও হাসপাতালে ভর্তি পুরো মহামারির মধ্যে সর্বোচ্চে পৌঁছেছিল। সাপ্তাহিক মৃত্যু পৌঁছেছিল দ্বিতীয় সর্বোচ্চে। এটা ছিল নিয়ন্ত্রণে থাকা ভাইরাসের একটি সংস্কারও কীভাবে মারাত্মক হুমকির কারণে হয়ে দাঁড়াতে পারে সে ব্যাপারে একটা শিক্ষা। এর ফলে ভ্যাকসিন পর্যন্ত হালনাগাদ করতে হয়।

দ্রুতই ওমিক্রন কোভিড-১৯ এর অন্যান্য ধরনের ওপর আধিপত্য বিস্তার করে ফেলে। ভাইরাস কতটা সক্রিয় হতে পারে এবং এ ধরনের পরিস্থিতিতে আমাদের প্রতিরক্ষা কতটা নাজুক হয়ে উঠতে পারে তারও একটি শিক্ষা ছিল এই ঘটনা।

- Advertisement -

Read More

Recent