রবিবার - জুলাই ১৪ - ২০২৪

স্থপতি রেমন্ড মরিয়ামা প্রয়াত

স্থপতি রেমন্ড মরিয়ামা

কানাডার কিছু আইকনিক ভবনের ডিজাইনার প্রখ্যাত স্থপতি রেমন্ড মরিয়ামা মারা গেছেন। এ সময় তার বয়স হয়েছিল ৯৩ বছর।

তার প্রতিষ্ঠানের একজন মুখপাত্র বলেন, ১ সেপ্টেম্বর তিনি মারা গেছেন। এর বেশি কোনো তথ্য তিনি দেননি।

- Advertisement -

মরিয়ামা টেসিমা আর্কিটেক্টসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ^ একজন স্বপ্নবাজ স্থপতিকে হারালো। আর তার পরিবার হারালো ভালোবাসার একজন মানুষকে।

কানাডা এবং অন্যান্য দেশের বহু আইকনিক স্থাপনার সঙ্গে জেিয় আছে মরিয়ামার নাম। ন্যাশনাল ওয়ার মিউজিয়াম, অটোয়ার সিটি হল, বাটা শু মিউজিয়াম, টরন্টো রেফারেন্স লাইব্রেরি, অন্টারিও সায়েন্স সেন্টার, সৌদি অ্যারাবিয়া ন্যাশনাল মিউজিয়াম এবং টোকিওতে কানাডিয়ান দূতাবাসের স্থপতি তিনি।

চলতি বছরের গোড়ার দিকে মরিয়ামা প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি ১৯৬৯ সালে নির্মিত সায়েন্স সেন্টার ভবনটি সংরক্ষণের জন্য কর্তৃক্ষের প্রতি আহ্বান জানায়। সেন্টারটি বর্তমান স্থান থেকে পূর্ব টরন্টোতে সরিয়ে নেওয়ার পর বিদ্যমান ভবনটি ভেঙে ফেলা হবে।

মরিয়ামা ছিলেন খুবই প্রথিতযশা একজন স্থপতি এবং বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে রয়েছে কনফেডারেশন অব কানাডা মেডাল এবং রয়্যাল আর্কিটেক্সাচারাল ইনস্টিটিউট অব কানাডা মেডাল। ২০০৮ সালে অর্ডার অব কানাডার সর্বোচ্চ সম্মানে ভূষিত হন। সেই সঙ্গে কানাডার ১০টি বিশ^বিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রিও পান তিনি।

অন্টারিওর সেন্ট ক্যাথারিন্সে ব্রুক ইউনিভার্সিটির চ্যান্সেলর হিসেবে ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন মরিয়ামা। এই সময়ে ক্যাম্পাসের অনেক ভবনের নকশা করেন তিনি।

মরিয়ামা জন্মগ্রহণ করেন ১৯২৯ সালে ভ্যানকুভারে।

- Advertisement -

Read More

Recent