শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

এশিয়া সফরে জাস্টিন ট্রুডো

এশিয়া এবং ইন্দো প্যাসিফিক অঞ্চলের বাজারের দিকে দৃষ্টি রয়েছে কানাডার

এশিয়া এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বাজারের দিকে দৃষ্টি রয়েছে কানাডার। এ থেকেই একাধিক আন্তর্জাতিক সম্মেলন ও দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে এশিয়া সফর করছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছয় দিনের সফরে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ভারতে যাওয়ার মধ্য দিয়ে এশীয় নেতাদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন এই সফরের অন্যতম লক্ষ্য।

বৈশি^ক সবুজ জ¦ালানির দিকে উত্তরণের মধ্য দিয়ে এই অঞ্চলের দ্রুত প্রবৃদ্ধির সঙ্গে তাকতে চায় কানাডা। কানাডা এক্ষেত্রে নিজেদের গুরুত্বপূর্ণ ভূমিকা দেখতে পাচ্ছে। চীন থেকে বেরিয়ে এসে এই অঞ্চলে তাদের বাণিজ্যেও বৈচিত্র্য আনতে চায় কানাডা। গত হেমন্তে তারা নতুন এন্দা-প্যাসিফিক কৌশল ঘোষণা করেছে। চীনের আধিপত্য রুখে দিতে পুরো অঞ্চলে বাণিজ্য সংযুক্তি সম্প্রসারণের লক্ষ্যে এই কৌশল ঘোষণা করা হয়েছে।

- Advertisement -

এর অংশ হিসেবে এখন তারা ইন্দোনেশিয়ার সঙ্গে সমন্বিত বাণিজ্য চুক্তি নিয়ে দর-কষ্কাষি করছে। পাশাপাশি ব্যবসায়ী অংশীজনদের সঙ্গে অধিকতর আলোচনার জন্য ভারতের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা সাময়িক স্থগিত রেখেছে অটোয়া।
তবে সিঙ্গাপুরের সঙ্গে এরই মধ্যে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে কানাডা। উভয় দেশই সিপিটিপিপি নামে পরিচিত প্যাসিফিক রিম বাণিজ্য চুক্তিতে স্বাক্ষরকারী দেশ।

বিশেষজ্ঞরা এই বলে সতর্ক করে দিয়েছেন যে, সফরে ট্রুডোর খুব বেশি উপদেশ দিতে না যাওয়াই শ্যেয় হবে। সেই সঙ্গে তারা এই সফরের উদ্দেশ্য যে কেবল ছবি তোলা নয়, সেটা প্রমাণ করতে হবে।

বিজনেস কাউন্সিল অব কানাডার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোল্ডি হায়দার বলেন, সম্পর্ক, সম্পর্ক, সম্পর্ক। এটা সেই জায়গা নয় যে, আপনি কেবল বলবেন যে, আমি এখঅনে ব্যবসা করতে এসেছি। আসুন আমরা চুক্তি করি।

এই জায়গায় আপনাকে সম্পর্কগুলো চর্চা করতে হবে। আমাদের একে অপরের সংস্কৃতিকে বুঝতে হবে। অগ্রাধিকার হওয়া উচিত বাণিজ্য এবং অর্থনীতি। আজকের বিশে^ লোকজন সবার আগে কথা বলছে অর্থনীতি নিয়ে।

- Advertisement -

Read More

Recent