শনিবার - মার্চ ২ - ২০২৪

সুদের হার না বাড়াতে আরও এক প্রিমিয়ারের আবেদন

ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার ডেভিড এবি গত ২৯ আগস্ট গভর্নরের কাছে একই ধরনের চিঠি লেখেন

সুদের হার না বাড়াতে ব্যাংক অব কানাডার প্রতি সরাসরি আবেদন করেছেন কানাডার আরও এক প্রিমিয়ার। অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছেন, অন্টারিওর পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওপর সুদের বর্তমান হারের বিপর্যয়কর প্রভাব পড়ায় রোববার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর টিফ ম্যাকক্লেমের কাছে তিনি সরাসরি চিঠি লিখেছেন।

এ নিয়ে দ্বিতীয় প্রিমিয়ার হিসেবে সুদের হার আরও বাড়ানোর বিরুদ্ধে অবস্থান ব্যক্ত করলেন ডগ ফোর্ড। এর আগে ব্রিটিশ কলাম্বিয়ার প্রিমিয়ার ডেভিড এবি গত ২৯ আগস্ট গভর্নরের কাছে একই ধরনের চিঠি লেখেন।

- Advertisement -

ব্যাংক অব কানাডা জুলাইয়ে সুদের হার আরেক দফা বাড়িয়ে ৫ শতাংশে উন্নীত করেছে। মূল্যস্ফীতির হার ব্যাংকের নির্ধারিত ২ শতাংশের মধ্যে আসতে লম্বা সময় লাগবে এমনটা উল্লেখ করে সুদের হার আরেক দফা বাড়িয়েছে ব্যাংক অব কানাডা।

সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এর উচ্চ হার লোকজনের প্রাত্যহিক জীবনের ওপর কী প্রভাব ফেলছে তা বিবেচনায় নেওয়ার জন্য ম্যাকক্লেমের প্রতি ফোর্ড তার চিঠিতে আহ্বান জানিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, গত ১৮ মাসে ব্যাংক অব কানাডা দশ দফা সুদের হার বাড়িয়েছে। এর ফলে মর্টগেজের কিস্তি পরিশোধে পরিবারগুলোকে হাজার হাজার ডলার বাড়তি গুনতে হচ্ছে। সুদের হার বৃদ্ধির কারণে ঋণ ও মর্টগেজ খেলাপি হতে পারে বলে মনে করছে ব্যাংক অব কানাডা।

চিঠিতে আরও বলা হয়েছে, সুদের হার আর না বাড়ানোর পরিবর্তে ফেডারেল সরকারের উচিত বিনিয়োগ ও গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পগুলো নিয়ে প্রদেশ ও অঞ্চলগুলোর সঙ্গে কাজ করা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent