শনিবার - মার্চ ২ - ২০২৪

গ্রিনবেল্ট নিয়ে নতুন নিয়ম ঘোষণা আবাসনমন্ত্রীর

অন্টারিওর নতুন আবাসনমন্ত্রী পল ক্যালান্দ্রা

গ্রিনবেল্ট উন্নয়নের পর্যালোচনা শুরু করার জন্য কাজ করছেন বলে জানিয়েছেন অন্টারিওর নতুন আবাসনমন্ত্রী পল ক্যালান্দ্রা। এর ফলে প্রস্তাবনা অনুযায়ী গ্রিনবেল্ট থেকে আরও জমি অবমুক্ত করা হতে পারে।

কুইন’স পার্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আবাসনমন্ত্রী বলেন, সংরক্ষিত অঞ্চল থেকে কোন প্রক্রিয়ায় জমি অবমুক্ত করা হবে পূর্ণাঙ্গ পর্যালোচনা করতে উপমন্ত্রীকে আমি বলেছি। খুব শিগগিরই পর্যালোচনা শুরু হবে। তিনি প্রক্রিয়াটি এগিয়ে নিতে চাইছেন।

- Advertisement -

নতুন আবাসনমন্ত্রী বলেন, পর্যালোচনা কী হবে তা তার জানা নেই। তবে এর ফলে সরকারকে গ্রিনবেল্ট থেকে আরও জমি অবমুক্ত করতে হতে পারে বা আরও জমি গ্রিনবেল্টে যোগ করতে হতে পারে।

স্টিভ ক্লার্কের পদত্যাগের পর আবাসন মন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথমবারের মতো সাংবাদিকদের সঙ্গে কথা বললেন ক্যালান্দ্রা। গ্রিনবেল্ট নিয়ে কঠোর সমালোচনামূলক দুটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর বিতর্কেল মুখে পদত্যাগ করেন আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক।

পর্যালোচনার পাশাপাশি কমিউনিটি বেনিফিট নিয়ে স্থানীয় সরকারগুলোর সঙ্গে প্রভিন্সিয়াল ফ্যাসিলিটেটর কাজ করছেন বলে জানিয়েছেন আবাসনমন্ত্রী। এ বছরের শেষ নাগাদ কাজটি শেষ হবে বলে আশা প্রকাশ করেন। এর পরই এর ফলাফল জনসমক্ষে প্রকাশ করবেন তিনি।

ক্যালান্দ্রা বলেন, এসব পূর্বাভাসের ব্যাপারে কী হতে পারে সে ব্যাপারে প্রভিন্সিয়াল ফ্যাসিলিটেটরকে পরিস্কার দায়িত্ব দিয়ে দেওয়া হয়েছে। এটা খুবই খুবই পরিস্কার। এই জমি থেকে উল্লেখযোগ্য কমিউনিটি বেনিফিট আসবে বলে আমার প্রত্যাশা।

আমার প্রত্যাশা, প্রাকৃতিক ঐতিহ্য এবং ওই জমির প্রাকৃতিক ঐতিহ্য অক্ষুণœ থাকবে। ডেভেলপাররা যদি নীতিমালা লঙ্ঘন করেন বা প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকারের আবাসন লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হন তাহলে ‘ইউজ ইট অর লস ইট’ নীতি গ্রহণ করব।

- Advertisement -

Read More

Recent