শনিবার - মার্চ ২ - ২০২৪

নটউথস্ট্যান্ডিং ক্লজ স্কুলের সর্বনাম নীতির বাইরে রাখার আহ্বান

কানাডার বিচারমন্ত্রী আরিফ ভিরানি বলেন দুই সন্তানের পিতা হিসেবে সন্তানদের বড় সিদ্ধান্তের সঙ্গে বাবা মায়েদের সম্পৃক্ত থাকার ইচ্ছার বিষয়টি তিনি বোঝেন

নটউইথস্ট্যান্ডিং ক্লজের মতো বিষয়ের কোনো স্থান স্কুলের কাছ থেকে বাবা-মায়েরা তাদের সন্তানদের লিঙ্গ পরিচয়ের ব্যাপারে জানতে পারবেন কিনা সেই বিতর্কে নেই বলে জানিয়েছেন কানাডার বিচারমন্ত্রী আরিফ ভিরানি। আরিফ ভিরানি বলেন, দুই সন্তানের পিতা হিসেবে সন্তানদের বড় সিদ্ধান্তের সঙ্গে বাবা-মায়েদের সম্পৃক্ত থাকার ইচ্ছার বিষয়টি তিনি বোঝেন।

বিচারমন্ত্রী বলেন, আমি যেটা চাইবো তা হলো এই সমীকরণে নটউইথস্ট্যান্ডিংয়ের মতো কঠোর ব্যবস্থার অন্তর্ভুক্তি না করা। অন্টারিওর লন্ডনে লিবারেল ককাসে সংক্ষিপ্ত সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি। আরিফ ভিরানি বলেন, এটা উপযুক্ত নয় বলে আমি মনে করি।

- Advertisement -

সাস্কেচুয়ানের প্রিমিয়ার স্কট মো বুধবার এক সাক্ষাৎকারে বলেন, প্রদেশের নতুন শিক্ষানীতির সুরক্ষায় নটউইথস্ট্যান্ডিং ক্লজ আরোপে তিনি প্রস্তুত। স্কুল বর্ষ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এই নীতি কার্যকর হবে। এই নীতি অনুযায়ী, ১৬ বছরের কম বয়সী ট্রান্সজেন্ডার এবং নন-বায়োনারি শিক্ষার্থীদের স্কবুলে ভিন্ন নাম সর্বনাম গ্রহণের ক্ষেত্রে শিক্ষকদের অবশ্যই বাবা-মায়েদের অনুমতি নিতে হবে। তবে এই নীতির বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করা হলে সাস্কেচুয়ান সরকার এই হেমন্তে এটি আইনে পরিণত করার কথা ঘোষণা করেছে।

মো বুধবার বলেন, তিনি নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহারের কথা ভাবছেন। চার্টার অব রাইটস অ্যান্ড ফ্রিডমসেই এই বিধানের কথঅ বলা হয়েছে। এর ফলে নির্দিষ্ট কিছু চার্টার রাইটসকে পাশ কাটিয়ে পাঁচ বছরের জন্য ফেডারেল, প্রাদেশিক ও আঞ্চলিক সরকার কোনো আইন পাশ করতে পারে। শিক্ষানীতিটি কার্যকর রাখতে তার সরকার নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহার করতে পারে। সাস্কেচুয়ানে ভবিষ্যতে নীতিটি কার্যকর রাখতে সরকার সম্ভাব্য সব সুযোগ কাজে লাগাবে। এমনকি প্রয়োজন হলে নটউইথস্ট্যান্ডিং ক্লজও ব্যবহার করবে। আপনাদের আমি সেই নিশ্চয়তা দিচ্ছি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent