শনিবার - মার্চ ২ - ২০২৪

ইভি প্ল্যান্টের ব্রেক ইভেনে পৌঁছাতে লাগবে ২০ বছর

ভক্সওয়াগের সঙ্গে চুক্তির সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে তারা ব্রেক ইভেনে আসতে পারবে তবে স্টেলান্টিসের সঙ্গে চুক্তির পর ব্রেক ইভেনে আসার ব্যাপারে কোনো সময়সীমা প্রকাশ করা হয়নি

ফেডারেল ও প্রাদেশিক সরকারের ভর্তুকি দেওয়া অন্টারিওর দুটি ইলেক্ট্রিক ভেহিকল ব্যাটারি প্ল্যান্টের ব্রেক ইভেনে পৌঁছাতে ২০ বছর লাগবে। নতুন এক বিশ্লেষণে এমনটাই বলা হয়েছে।

বুধবার পার্লামেন্টারি বাজেট অফিসারের (পিবিও) দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, স্টোলান্টিস এবং ভক্সওয়াগেন প্ল্যান্টের রাজস্ব প্রদেয় ভর্তুকির সমান হকে ২০৪৩ সালের মধ্যে।

- Advertisement -

পিবিও ইভস জিরু বলেন, স্টেলান্টিস-এলজিইএস এবং ভক্সওয়াগেনে প্ল্যান্টে দেওয়া ২ হাজার ৮২০ কোটি ডলার ভুর্তকির সমান রাজস্ব আসতে সময় লেগে যাবে ২ বছর। যদিও সরকার পাঁচ বছরের মধ্যে ভক্সওয়াগেন প্ল্যান্ট ব্রেক ইভেনে আসবে বলে হিসাব করেছিল।

অন্টারিওর উইন্ডসরে নতুন একটি প্ল্যান্ট নির্মাণে বাড়তি তহবিল জোগান দিতে জুলাইয়ে স্টেলান্টিস ও এলজি এনার্জি সলিউশনের সঙ্গে চুক্তিতে পৌঁছায়। নতুন ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের আওতায় যুক্তরাষ্ট্রে দেওয়া ভর্তুকির সঙ্গে সামঞ্জস্য রেখে ভর্তুকি দাবি করে আসছিল কোম্পানিগুলো। চুক্তির অংশ হিসেবে ফেডারেল সরকারের ভর্তুকির পরিমাণ সর্বোচ্চ ১ হাজার ৫০০ কোটি ডলার। এ ছাড়া ভক্সওয়াগেনের সঙ্গে সম্পাদিত পৃথক এক চুক্তির আওতায় অন্টারিওর সেন্ট থমাস প্ল্যান্টে ভর্তিকি দেওয়া হচ্ছে প্রায় ১ হাজার ৪০০ কোটি ডলার। ব্যয়-বিনিময় চুক্তির অধীনে এই ব্যয়ের এক-তৃতীয়াংশ বহন করবে অন্টারিও সরকার এবং এর পরিমাণ ৯৪০ কোটি ডলার।

ভক্সওয়াগের সঙ্গে চুক্তির সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছিলেন, পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে তারা ব্রেক ইভেনে আসতে পারবে। তবে স্টেলান্টিসের সঙ্গে চুক্তির পর ব্রেক ইভেনে আসার ব্যাপারে কোনো সময়সীমা প্রকাশ করা হয়নি।
পিবিও বিশ্লেষকরা বলছেন, ইভি সাপ্লাই চেইনে বিনিয়োগের স্থান ও উৎপাদন নিয়ে অনিশ্চয়তা রয়েছে। সময়সীমার ওপর এটা অধিকতর প্রভাব ফেলতে পারে।

- Advertisement -

Read More

Recent