শুক্রবার - মে ২৪ - ২০২৪

শিক্ষার্থীদের আবসন নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শ

শিক্ষার্থীদের আবাসন নিয়ে কলেজ বিশ^বিদ্যালয় এবং মিউনিসিপালিটিগুলোর সঙ্গে এই হেমন্তে পরামর্শ করতে যাচ্ছে অন্টারিও প্রদেশের কলেজ ও বিশ^বিদ্যালয় বিষয়ক মন্ত্রী জিল ডানলপ সোমবার এই ঘোষণা দিয়েছেন এ ছাড়া পোস্ট সেকেন্ডারি তহবিলও শিগগিরই বাড়তে যাচ্ছে

শিক্ষার্থীদের আবাসন নিয়ে কলেজ, বিশ^বিদ্যালয় এবং মিউনিসিপালিটিগুলোর সঙ্গে এই হেমন্তে পরামর্শ করতে যাচ্ছে অন্টারিও। প্রদেশের কলেজ ও বিশ^বিদ্যালয় বিষয়ক মন্ত্রী জিল ডানলপ সোমবার এই ঘোষণা দিয়েছেন। এ ছাড়া পোস্ট সেকেন্ডারি তহবিলও শিগগিরই বাড়তে যাচ্ছে।

লেজিসলেটিভ কমিটির সামনে বক্তৃতাকালে তিনি বলেন, ক্যাম্পাসের ভেতরে ও বাইরে শিক্ষাথূীদের জন্য কীভাবে সাশ্রয়ী আবাসনের প্রতিবন্ধকতাগুলো দূর করা যায় তা নিয়ে তিনি খাত সংশ্লিষ্টদের পরামর্শ নিচ্ছেন। এই হেমন্তে গোলটেবিল বৈঠকের আয়োজন করা হবে। মিউনিসিপালিটিগুলোর পাশাপাশি প্রাইভেট কলেজ ও আবাসন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেখানে থাকবেন।

- Advertisement -

ইউনিভার্সিটি অব অটোয়াভিত্তিক থিংক ট্যাংক স্মার্ট প্রসপারিটি ইনস্টিটিউটের এক প্রতিবেদনের পর এই ঘোষণা এলো। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪-১৫ থেকে ২০২১-২০২২ সাল পর্যন্ত অন্টারিওর বিশ^বিদ্যালয়গুলো প্রায় দ্বিগন আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করেছে।

শিক্ষার্থীদের জন্য আবাসন তৈরির বিষয়টি এগোচ্ছে না।

কানাডোর কলেজের ৫০ থেকে ১০০ জন আন্তর্জাতিক শিক্ষার্থী যাদের বেশিরভাগই ভারতের তারা অন্টারিওর নর্থ বেতে থাকার জন্য বাড়ি খুঁজে পাচ্ছেন না। পরিস্থিতির প্রতিবাদ জানিয়ে তাদের কেউ কেউ তাঁবু টানিয়ে থাকছেন।

সাবেক লিবারেল সরকার নি¤œ ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের জন্য বিনা টিউশন ফিতে পড়ার সুযোগ বাতিল করলেও প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার ২০১৯ সালে টিউশন ফি ১০ শতাংশ কমিয়েছে। এর ফলে পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফির ওপর নির্ভরতা বাড়াতে হচ্ছে। গত বছর অডিটর জেনারেলের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

২০২০-২১ সালে স্থানীয় আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের বার্ষিক টিউশন ফি ছিল গড়ে ৭ হাজার ৯৩৮ ডলার। পক্ষান্তরে আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি ছিল বার্ষিক গড়ে ৪০ হাজার ৫২৫ ডলার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent