রবিবার - জুলাই ১৪ - ২০২৪

সৈয়দ আজিজের একক কবিতা আবৃত্তি সন্ধ্যা

কিছুদিন আগে কাফে রয়েল এ অনুষ্ঠিত হলো শ্রদ্ধেয় সৈয়দ আজিজের একক কবিতা আবৃত্তি সন্ধ্যা

কবিতা শব্দ ,ছন্দ ও ভাবের এক শান্ত অবিভাজ্য সংমিশ্রন ।কিছুদিন আগে কাফে রয়েল এ অনুষ্ঠিত হলো শ্রদ্ধেয় সৈয়দ আজিজের একক কবিতা আবৃত্তি সন্ধ্যা ।আয়োজনে ছিলেন তঁার কাছের বন্ধু এবং মনটরিয়লের অত্যন্ত পরিচিত মুখ মাসুদ সিদ্দিকী, এবং আফাজ উদ্দীন তোতন আহমদ। কোনো আবহ সঙ্গীত ছাড়াই কবিতা এত সুন্দর আবহ সৃষ্টি করতে পারে তা ছিলো উপভোগ করবার মতো।

দর্শকরা সবাই তাই মুগ্ধ হয়ে নিঃশব্দে পুরো অনুষ্ঠান জুড়ে ছিলো।সৈয়দ আজিজ। আশি ও নব্বুইয়ের দশকে ঢাকার সাংস্কৃতিক অঙ্গনের এক পরিচিত নাম। অভিনেতা, নাট্যকার, নাট্য পরিচালক ও আবৃত্তিকার হিসেবে বিভিন্ন নাট্য ও আবৃত্তি সংগঠনের সাথে জড়িত ছিলেন দীর্ঘদিন। যার মধ্যে সংস্কৃতি সংসদ, লিয়াকত আলি লাকি পরিচালিত ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল, নাট্যচক্র, কুশীলব, আবৃত্তি সংগঠন ‘স্বরশ্রুতি’, অধ্যাপক নরেন বিশ্বাসের ‘শব্দরূপ’, বাংলাদেশ আবৃত্তি স্বমন্বয় পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও গ্রুপ থিয়েটার ফেডারেশন বিশেষ ভাবে উল্লেখ্য।

- Advertisement -

১৯৮৩র ফেব্রুয়ারির বই মেলায় বাংলাদেশে প্রথমবারের মতো কবিতা আবৃত্তির তিনটি এলবাম ক্যাসেট আকারে প্রকাশিত হয়, তার একটি ছিল সৈয়দ আজিজের, তাঁর দ্বিতীয় এলবাম প্রকাশিত হয় ১৯৮৫ সালে, যা প্রযোজনা করেন মন্ট্রিয়ালের জনপ্রিয় বাক শিল্পী আফাজুদ্দিন আহমেদ তোতন। দীর্ঘ সময় ঢাকার মঞ্চে নিয়মিত আভিনয় ও আবৃত্তি করেছেন, আভিনিত হয়েছে তাঁর পরিচালিত নাটক। বাংলাদেশ বেতার ও টেলিভিশনে করেছেন নিয়মিত অনুষ্ঠান।

বিভিন্ন সংগঠনের তরুণ কর্মীদের আভিনয় ও আবৃত্তির প্রশিক্ষন দিয়েছেন, যাদের অনেকেই আজ প্রতিষ্ঠিত আবৃত্তিকার ও আভিনয় শিল্পী। পেশাগত কারণে প্রায় পঁচিশ যাবৎ প্রবাস জীবন যাপন করার ফলে প্রাতিষ্ঠানিক সাংস্কৃতিক চর্চায় ছেদ পড়েছে, তবে কবিতা আবৃত্তির ব্যক্তিগত চর্চাটি চলছে নিরন্তর।

সৈয়দ আজিজ বিশ্বাস করেন “জিহ্বায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা।ধন্যবাদ মাসুদ ভাই এবং তোতনদাকে।

মন্ট্রিয়ল, কানাডা

- Advertisement -

Read More

Recent