শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

২৫% পর্যন্ত মজুরি বৃদ্ধির প্রস্তাব ফোর্ড মোটরের

ইউনিফর জানিয়েছে চুক্তিতে প্রথম বছর ১০ শতাংশ মজুরি বাড়ানোর কথা বলা হয়েছে এরপর দ্বিতীয় ও তৃতীয় বছর মজুরি বাড়বে যথাক্রমে ২ ও ৩ শতাংশ এর সঙ্গে থাকবে কোম্পানির সব কর্মীর জন্য ১০ হাজার ডলারের প্রোডাক্টিভিটি ও কোয়ালিটি বোনাস

সম্ভাব্য চুক্তিতে ফোর্ড মোটোর ইউনিফরকে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত মজুরি বৃদ্ধির প্রস্তাব করেছে। ইউনিয়নের পক্ষ থেকে ২৩ সেপ্টেম্বর এ কথা জানানো হয়েছে।

ইউনিফর জানিয়েছে, চুক্তিতে প্রথম বছর ১০ শতাংশ মজুরি বাড়ানোর কথা বলা হয়েছে। এরপর দ্বিতীয় ও তৃতীয় বছর মজুরি বাড়বে যথাক্রমে ২ ও ৩ শতাংশ। এর সঙ্গে থাকবে কোম্পানির সব কর্মীর জন্য ১০ হাজার ডলারের প্রোডাক্টিভিটি ও কোয়ালিটি বোনাস।

- Advertisement -

প্রস্তাবে মাসিক বেসিক বেনিফিট ও বিশেষ ভাতা এবং হাইব্রিড পেনশন পরিকল্পনার কথাও উল্লেখ করা হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে প্রথাগত ইন্টারনাল কম্বাসশন ইঞ্জিনের (আইসিই) গাড়ি থেকে ইলেক্ট্রিক ভেহিকলে (ইভি) উত্তরণ।

৫ হাজার ৬০০ কানাডিয়ান অটো ওয়ার্কারের প্রতিনিধিত্বকারী সংগঠন হচ্ছে ইউনিফর। ২২ সেপ্টেম্বর তারা জানায়, সম্ভাব্য চুক্তির পক্ষে ফোর্ডের নেতৃত্ব সর্বসম্মত সমর্থন জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে ইউনাইটেড অটো ওয়ার্কার্স (ইউএডব্লিউ) ইউনিয়নের ধর্মঘট নিয়ে আলোচনা করছে ফোর্ড। মিশিগানের তাদের ওয়েইন অ্যাসেম্বলি প্ল্যান্টে এই ধর্মঘট পালন করে আসছেন কর্মীরা। ইউএডব্লিউ শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে ৩৮টি পার্টস ডিস্ট্রিবিউশন সেন্টারে ধর্মঘট শুরু করে। ডেট্রয়েটের একটি অ্যাসেম্বলি প্ল্যান্টেও একই সঙ্গে ধর্মঘট শুরু হয়।

ইউএডব্লিউ বলেছে, ফোর্ড তাদের চুক্তির প্রস্তাব উন্নত করেছে। মুনাফা ভাগাভাগি এবং প্ল্যান্ট বন্ধের বিরুদ্ধে কর্মীদের ধর্মঘটের অধিকার প্রদান এর মধ্যে অন্যতম। কিন্তু গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয় নিয়ে ফোর্ডের সঙ্গে ইউনিয়নের দূরত্ব দূর হয়নি এবং মিশিগানের ওয়েইন অ্যাসেম্বলি প্ল্যান্টে ধর্মঘট চলবে।

তবে এর বিপরীতে গিয়ে ইউনিফর আলোচনার জন্য ডেট্রয়েট থ্রির একবটিকে লক্ষ্যবস্তু হিসেবে বেছে নিয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent