শনিবার - মার্চ ২ - ২০২৪

আবাসন সংকট দক্ষ কর্মীদের কানাডাবিমুখ করছে কি

মন্ট্রিয়লের ম্যাকগিল ইউনিভার্সিটির ম্যাক্স বেল স্কুল পাবলিক পলিসির পরিচালক ক্রিস্টোফার রেগান ক্রস কান্ট্রি চেকআপকে বলেন সরকার কানাডার অর্থনীতির জন্য অভিবাসীদের গুরুত্বপূর্ণ হিসেবে দেখবে এটাই স্বাভাবিক

২০১৯ সালে মুম্বাইয়ের ম্যানেজমেন্ট কনসাল্টিংয়ের চাকরিটা যখন ছেড়ে দেন তখন আঙ্কিতা গোয়েল স্বামীর পথ ধরে ভ্যানকুভারে যাওয়ার ব্যাপারে বেশ আশাবাদী ছিলেন। আঙ্কিতার স্বামী সেখানে প্রযুক্তি খাতের একটি প্রতিষ্ঠানে আগে থেকেই চাকরি করেন। চার বছর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি তার চাকরি ছাড়াকে অনুতাপে পরিণত করেছে।

ক্রস কান্ট্রি চেকআপকে আঙ্কিতা গোয়েল বলেন, আবাসন সাধ্যের বাইরে চলে গেছে। গ্রোসারির দাম ঊর্ধ্বমুখী। বাড়ি ভাড়াও বাড়ছে। এগুলো আমাকে ভ্যানকুভার ছেড়ে যাওয়ার জন্য ভাবতে বাধ্য করছে। কমিউনিটি ছেড়ে আসা নতুন অভিবাসীদের জন্য এটা অন্যায় বলে আমার কাছে মনে হয়। কারণ, তারা নিজ দেশের চাকরি ছেড়ে এসেছেন। সবকিছু ছেড়ে তারা একটি নতুন জায়গায়র এসেছেন। এবং তাদের জন্য সবকিছুই এখানে খুব কঠিন।

- Advertisement -

এই ভাবনা কেবল তার একার নয়। ভারত থেকে আসা অন্য নতুন অভিবাসীদের কাছ থেকেও তিনি একই কথা শুনেছেন।

কানাডার মূল্যস্ফীতির হার কমার কোনো লক্ষণ নেই। বাড়ি ভাড়া ও মর্টগেজ ক্রমেই ব্যয়বহুল হয়ে উঠছে, যা সাশ্রয়ী আবাসনের সঙ্কটের দিকে কানাডাকে ঠেলে দিচ্ছে। একই সময়ে সরকার অভিবাসীর সংখ্যা বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে এবং ২০২৫ সাল নাগাদ বছরে পাঁচ লাখ অভিবাসীকে স্থায়ী বাসিন্দার মর্যাদা দিতে চায় তারা। তবে অভিবাসী শ্রমিক ও আন্তর্জাতিক শিক্ষার্থীরা এই হিসাবের বাইরে। যদিও তারাও থাকার জন্য বাড়ির তালাশ করছেন।

মন্ট্রিয়লের ম্যাকগিল ইউনিভার্সিটির ম্যাক্স বেল স্কুল পাবলিক পলিসির পরিচালক ক্রিস্টোফার রেগান ক্রস কান্ট্রি চেকআপকে বলেন, সরকার কানাডার অর্থনীতির জন্য অভিবাসীদের গুরুত্বপূর্ণ হিসেবে দেখবে এটাই স্বাভাবিক। আপনি যদি বার্ষিক অভিবাসী আগমন উল্লেখযোগ্য বাড়াতে চান এবং সেটা যদি সরকারের লক্ষ্য অনুযায়ী হয় তাহলে আমি মনে করি এ সংশ্লিষ্ট অন্যান্য সমস্যার সমাধানও যেনো একইভাবে নিশ্চিত করা হয়।

- Advertisement -

Read More

Recent