শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ক্ষমা চাইলেন স্পিকার

ক্ষমা চেয়েছেন হাউসের স্পিকার অ্যান্থনি রোটা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি নাৎসি ইউনিটের হয়ে যুদ্ধ করা এক ইউক্রেনীয়কে সম্মাননা দেওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন হাউসের স্পিকার অ্যান্থনি রোটা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শুক্রবার সংসদ পরিদর্শনের সময় রোটা ইহুদি গ্রুপ ও অন্যদের কাছ থেকে আসা নিন্দার জবাব দিচ্ছিলেন। তিনি এ সময় বলেন, ইয়ারোস্লাভ হানকা একজন ইউক্রেনিয়ান ও কানাডিয়ান নায়ক এবং তার অবদানের জন্য আমরা তাকে ধন্যবাদ জানিয়েছি।

সংসদে উপস্থিত ব্যক্তিরা দাঁড়িয়ে একে সাধুবাদ জানান। রোটা বলেন, পরবর্তীতে আরও তথ্যের পর আমি বিষয়টি বুঝতে পারি এবং হানকাকে সম্মান জানানোর জন্য অনুতাপ অনুভব করি। আমি এটা খোলাসা করতে চাই যে, সংসদ সদস্য ও ইউক্রেনীয় প্রতিনিধিসহ কেউই বিষয়টি না জানানো পর্যন্ত আমার এই অভিপ্রায় ও মন্তব্য সম্পর্কে সচেতন ছিলেন না। যা ঘটেছে তার জন্য কানাডা ও সারা বিশে^র ইহুদি সম্প্রদায়ের কাছে আমি ক্ষমা চাইছি। এই কাজের পুরো দায়দায়িত্ব আমি নিচ্ছি।

- Advertisement -

দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় ৯৮ বছর বয়সী হানকা ওয়াফেন-এসএস গ্যালিসিয়া ডিভিশন অথবা এসএস ১৪ ওয়াফেন ডিভিশন নামে পরিচিত ফার্স্ট ইউক্রেনিয়ান ডিভিশনের অংশ ছিলেন। নাৎসির কমান্ডে এটা ছিল একটি ভলান্টারি ইউনিট।

সিবিসি নিউজ এ ব্যাপারে মন্তব্যের জন্য হানকা ও তার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও সফল হয়নি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, হানকাকে আমন্ত্রণ ও সম্মান জানানোর এই সিদ্ধান্ত গ্রহণ করেছে স্পিকারের কার্যালয়। হাউসের স্বতন্ত্র স্পিকার আমন্ত্রণ এবং সংসদে সম্মান জানানোর জন্য ক্ষমা চেয়েছেন এবং এর পুরো দায় নিজের ওপর নিয়েছেন। এটাই সঠিক কাজ।

অনুষ্ঠানটি আন্তর্জাতিকভাবে সম্প্রচার করা হয়। সিবিসিও অনুষ্ঠানটি সম্প্রচার করে।

সরকারি দলের সংসদ নেতা কারিনা গোল্ড রোববার বলেন, হানকার অবস্থান সম্পর্কে সরকার কিছু জানে না। প্রধানমন্ত্রী তার সঙ্গে সাক্ষাৎ করেননি। এটা নিয়ে আমি খুবই বিব্রত। বিষয়টির রাজনীতিকীকরণ থেকে এমপিদের বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

হানকার অতীত কর্মকা- নিয়ে ইহুদি গ্রুপগুলো ও অন্যরা আগেই উদ্বেগ প্রকাশ করেছিল। ফ্রেন্ডস অব সিমন ভায়জেন্থাল সেন্টারের পরিচালক ড্যান প্যানেটন বলেন, প্রকৃত ঘটনা হচ্ছে এই ব্যক্তি এবং তিনি যে সংগঠনের সদস্য তাদেরকে সংসদে দাঁড়িয়ে অভিনন্দন জানানো হয়েছে, যা খুবই বিব্রতকর।

হানকাকে উদ্দেশ্য করে তিনি বলেন, এই ইউনিটের সঙ্গে সংশ্লিষ্টতা আপনাকে নাৎসি কোলাােরেটর বানিয়েছে। ইইনিটটির অংশ হওয়ার মধ্য দিয়ে আপনি হিটলারের প্রািত আনুগত্য প্রকাশ করেছেন এবং বেসামরিক লোকদের ওপর নিধনযজ্ঞে আপনি জড়িত ছিলেন। কমিউনিজমের বিরুদ্ধে আপনি রুখে দাঁড়িয়েছিলেন বলে আপনি যতই দাবি করার চেষ্টা করেন না কেন তাতে কিছু আসে যায় না। আপনি নাৎসি যুদ্ধে জড়িত ছিলেন। এটাই আপনাকে অপরাধী বানিয়েছে।

- Advertisement -

Read More

Recent