শনিবার - মার্চ ২ - ২০২৪

সাইবার হামলার কবলে বোর্ন

রেজিস্ট্রি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে এই ঘটনার ফলে বোর্নের একটি সার্ভার থেকে অননুমোদিত পক্ষগুলো সুনির্দিষ্ট কিছু ফাইলের অনুলিপি নিতে সক্ষম হয় ওই ফাইলে ছিল অন্টারিওর প্রজনন গর্ভধারণ ও শিশু স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে সংগৃহীত ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য

সাইবার হামলায় প্রায় ৩৪ লাখ মানুষের ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য খোয়া গেছে বলে গর্ভবতী নারী ও নবজাতকদের তথ্য ব্যবস্থাপনাকারী অন্টারিওর সরকারি সংস্থা বেটার আউটকামস রেজিস্ট্রি অ্যান্ড নেটওয়ার্ক (বোর্ন)। সংস্থাটিই এই তথ্য নিশ্চিত করেছে।

বোর্ন সোমবার জানিয়েছে, ফাইল ট্রান্সফার সিস্টেম মোভেলটের বৈশি^ক ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হওয়ার সঙ্গে ৩১ আগস্টের সাইবার নিরাপত্তার ঘটনাটি সম্পৃক্ত। নোভা স্কশিয়ায় গত বসন্তে একই সফটওয়্যারের এক লাখ ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হয়ে পড়ে।

- Advertisement -

রেজিস্ট্রি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই ঘটনার ফলে বোর্নের একটি সার্ভার থেকে অননুমোদিত পক্ষগুলো সুনির্দিষ্ট কিছু ফাইলের অনুলিপি নিতে সক্ষম হয়। ওই ফাইলে ছিল অন্টারিওর প্রজনন, গর্ভধারণ ও শিশু স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে সংগৃহীত ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য। ২০১০ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মে মাসের মধ্যে যেসব মা সন্তান জন্ম দিয়েছেন তারা এর শিকার হয়েছেন।

এ ছাড়া যারা ২০১২ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের মে মাসের মধ্যে গর্ভধারণ সংক্রান্ত স্বাস্থ্য সেবা নিয়েছেন তাদের ব্যক্তিগত স্বাস্থ্য তথ্যও সাইবার হামলার কবলে পড়েছে। এ ছাড়া যারা ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের মে পর্যন্ত সময়ের মধ্যে আইভিএফ অথবা ডিম্বানু সংরক্ষণের সেবা নিয়েছেন তাদের ব্যক্তিগত স্বাস্থ্য তথ্যও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বোর্ন বলেছে, তারা রোগীর ব্যাংকিং তথ্য, সোস্যাল ইন্সুরেন্স নাম্বার, ওএইচআইপি ভারসন কোড অথবা নিরাপত্তা নাম্বার অথবা ইমেইল ঠিকানা বা পাসওয়ার্ড সংগ্রহ করে না। তাই এসব তথ্য খোয়া যাওয়ার কোনো ঘটনা ঘটেনি।

সংস্থাটির তথ্য অনুযায়ী, তবে বোর্নের সিস্টেম থেকে নকল করা কোনো তথ্য অপব্যবহার বা জালিয়াতির কাজে ব্যবহার করার কোনো প্রমাণ পাওয়া যায়নি। এ ঘটনাকে কেন্দ্র ডার্ক ওয়েবে কিছু হচ্ছে কিনা তা পর্যবেক্ষণে আমরা বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছি।

- Advertisement -

Read More

Recent