শুক্রবার - মে ২৪ - ২০২৪

৫জি সেবা পাচ্ছেন টিটিসির ডাউনটাউন কোরের যাত্রীরা

টরন্টোর ডাউনটাউন কোরের টিটিসি যাত্রীরা এখন থেকে ৫জি সেবা পাবেন

টরন্টোর ডাউনটাউন কোরের টিটিসি যাত্রীরা এখন থেকে ৫জি সেবা পাবেন। রজার্সেও প্রতিনিধিরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টরন্টোর সাবওয়ে সিস্টেমে কানাডিয়ান সব ওয়্যারলেস কোম্পানির গ্রাহকরা কথা বলা, টেক্সট করা ও স্ট্রিমিংয়ের জন্য ৫জি সংযোগ পাবেন।

ব্লুর-ইয়ং থেকে স্পাদিনা পর্যন্ত সব স্টেশন ও টানেল পর্যন্ত এই সেবা সম্প্রসারণ করা হয়েছে। এ ছাড়া ডানপট স্টেশনেও সেবাটি সম্প্রসারণ করা হয়েছে। ৫জি সেবা পাওয়া যাবে কিলি ও ক্যাসল ফ্রাঙ্ক পর্যন্ত ১৩টি স্টেশনে এবং সেন্ট জর্জ ও ইয়ং স্টেশনের মধ্যকর্তী টানেলগুলোতে।

- Advertisement -

প্রত্যাশিত ক্ষণের এক দিন আগেই ঘোষণাটি এল। সব মোবাইল গ্রাহকের জন্য ৫জি সেবা সম্প্রসারণ নিশ্চিত করতে মঙ্গলবার পর্যন্ত রজার্সকে সময় বেঁধে দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখিত স্টেশন ও টানেলগুলোতে রজার্সেও গ্রাহকরা আগস্ট থেকেই ৫জি সেবা পাচ্ছিলেন। এই সিদ্ধান্তে টেলিযোগাযোগ পরিম-লে বিতর্কের জন্ম দেয়। বিশেষ করে প্রতিদ্বন্দ্বী টেলাস ও বেল এ নিয়ে প্রশ্ন উত্থাপন করে।

রজার্সের এক কর্মকর্তা বলেন, আমাদের প্রযুক্তিবিদরা তাৎক্ষণিক সমাধান দিয়েছেন, যেখানে সক্ষমতা বাড়ানো হয়েছে। এর ফলে টেলাস ও বেল এখন এই নেটওয়ার্কে যুক্ত হতে পারবে। সাবওয়ের যাত্রীরাদশ বছর ধরে মোবাইল ফোন নেটওয়ার্কেও বাইরে ছিলেন। এ সমস্যার সমাধানে এগিয়ে আসতে পেরে ও সব যাত্রীর জন্য ৫জিকে বাস্তবে রূপ দিতে পেওে রজার্সের দল খুব আনন্দিত।

টরন্টোর মেয়র অলিভিয়া চাউ এক টুইটে বলেছেন, ডাউনটাউন স্টেশনে তিনটি প্রধান টেলিকম কোম্পানিই সেবা চালু করতে পেরেছে শুনে আমি আনন্দিত। বাকি টিটিসি সাবওয়ে সিস্টেমে সেবাটি সম্প্রসারণে কাজ অব্যাহত থাকবে। দ্রুত যাতে সেটা হয় সেটা নিশ্চিত করতে ফ্রাসোয়াঁ-ফিলিপ শ্যাম্পেইন এবং আমি কাজ করব।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent