শনিবার - মার্চ ২ - ২০২৪

অলিভিয়া চাউয়ের প্রথম ১০০ দিন

অলিভিয়া চাউয়ের মেয়র নির্বাচনের ১০০ দিন পূর্ণ হচ্ছে এই সময়ে উত্তরাধীকারসূত্রে প্রাপ্ত বড় বেশ কিছু সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছেন তিনি

অলিভিয়া চাউয়ের মেয়র নির্বাচনের ১০০ দিন পূর্ণ হচ্ছে। এই সময়ে উত্তরাধীকারসূত্রে প্রাপ্ত বড় বেশ কিছু সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছেন তিনি।

নির্বাচনের পর বিজয়ী ভাষণেই অলিভিয়া চাউ বলেছিলেন, টরন্টোর বাসিন্দাদের জীবন সহজ করতে দ্রুত কাজ শুরু করতে চান তিনি।

- Advertisement -

আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণের আগে দ্রুত সময়ে ফলাফল আনতে তৃণমূল পর্যায়ের সংগঠক, কর্মী ও কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করেন তিনি। ইয়র্ক ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক পলিসি অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের সহযোগী অধ্যাপক জাকারি স্পাইসার বলেন, মেয়র বেশ কিছু বড় ও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন। এর মধ্যে প্রধানতম সমস্যাটি আর্থিক এবং প্রদেশের কাছ থেকে কিছু আর্থিক সহায়তা পাওয়ার রাস্তা তৈরি করেছিলেন।

প্রথম যে সমস্যাটি তাকে মোকাবিলা করতে হয় তা হলো যাওয়ার কোনো জায়গা নেই এমন কথা শোনার পর শরনার্থীদের ডাউনটাউন শেল্টার ইনটেক সেন্টারের বাইরে সপ্তাহের পর সপ্তাহ রাত কাটানোর সমস্যাটি।

প্রথম বৈঠকে চাউ নবাগতদের সহায়তার ব্যাপারে স্বল্প মেয়াদে কিছু সহায়তা পান। এর মধ্যে রয়েছে কানাডা-অন্টারিও হাউজিং বেনিফিটে ৬৬ লাখ ৭০ হাজার ডলার অতিরিক্ত যোগ। সেই সঙ্গে শরনার্থীদের জন্য আরও ২৫০টি স্পেস চালু।

টরন্টো যে ১৫০ কোটি ডলারের বাজেট ঘাটতির মুখে রয়েছে দ্রুতই সেটি সামনে চলে আসে। অর্থেও জোগান বাড়াতে নতুন মিউনিসিপাল সেলস ট্যাক্স চালুর সম্ভাবনাও তৈরি হয়। কাউন্সিল সম্প্রতি রাজস্বের ভিন্ন উপায়ের পক্ষে ভোট দিয়েছে। একই সঙ্গে ৩০ লাখ ডলার বা তার বেশি মূল্যমাণের বিলাসবহুল বাড়ি হাতবদলে ল্যান্ড ট্রান্সফার ট্যাক্স বাড়ানোর বিষয়টিও আলোচনায় এসেছে। সেই সঙ্গে প্রদেশের কাছে টরন্টো বিশেষায়িত মিউনিসিপাল সেলস ট্যাক্স চালুর আর্জি জানাচ্ছে।

মেয়র চাউ সাশ্রয়ী বাড়ির লক্ষ্যমাত্রাও বাড়িয়েছেন। ২০৩১ সালের মধ্যে সিটি কর্তৃপক্ষ ৪০ হাজার সাশ্রয়ী ভাড়া বাড়ি নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এর বাইরেও রয়েছে সাড়ে সাত হাজার সাশ্রয়ী বাড়ি, যার মধ্যে আড়াই হাজার হবে নতুন রেন্ট-গিয়ার-টু ইনকাম ইউনিট এবং ১৭ হাজার ৫০০টি ভাড়া নিয়ন্ত্রিত বাড়ি।

টিটিসি সেবাও বাড়িয়েছেন তিনি। এগলিন্টন ক্রসটাউন পরিচালনার জন্য অর্থ বরাদ্দ রেখেছেন। ৫ সেপ্টেম্বর পর্যন্ত এলিমেন্টারি ও হাইস্কুল শিক্ষার্থীদের জন্য ১২৬টি স্কুল ট্রিপ পুনর্বহাল করা হয়েছে। কলেজ ও বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের সুবিধার্থে নয়টি রুটে আরও বাস যোগ করছেন মেয়র চাউ।

- Advertisement -

Read More

Recent