শনিবার - মার্চ ২ - ২০২৪

টরন্টোর এক ডেভেলপারকে নিয়ে প্রশ্ন

নগরীর ওয়াটারফ্রন্টে ১২ একরের একটি লটের উন্নয়নের দায়িত্বপ্রাপ্ত ডেভেলপার কোম্পানিটি নিয়ে প্রশ্ন তুলেছেন বাসিন্দারা

নগরীর ওয়াটারফ্রন্টে ১২ একরের একটি লটের উন্নয়নের দায়িত্বপ্রাপ্ত ডেভেলপার কোম্পানিটি নিয়ে প্রশ্ন তুলেছেন বাসিন্দারা। তারা বলছেন, কোম্পানিটি তাদের অন্য ভবনের বাড়া ব্যাপক হারে বাড়িয়েছে।

প্রকল্পটি এগিয়ে নিতে ২০২২ সালে যে দুটি নির্মাতা প্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয় টরন্টোভিত্তিক ডেভেলপার ড্রিম আনলিমিটেড তার একটি। উন্নয়নের প্রথম পর্যায়ে তাদের ৮০০টির বেশি নতুন ইউনিট নির্মাণের কথা ছিল।
যদিও ইয়র্ক-সাউথ ওয়েস্টন টেন্যান্ট ইউনিয়নের তথ্য অনুযায়ী, টরন্টোভিত্তিক ডেভেলপার ড্রিমের মালিকানাধীন ভবনে বসবাসকারী অনেকেই বলেছেন কোম্পানিটি বাড়ি নির্মাণ ও বাড়িকে সাশ্রয়ী রাখার যোগ্য নয়।

- Advertisement -

এক বিবৃতিতে টেন্যান্ট ইউনিয়ন বলেছে, ড্রিম আনলিমিটেডের মতো কোম্পানিকে সরকারি জমি উন্নয়নের জন্য দিলে কী হতে পারে সেটা আমরা জানি।

টরন্টোর ২২ জন স্ট্রিট এবং ৩৩ কিং স্ট্রিটের বাসিন্দাদের দাবি, আলোচনা না করেই ড্রিম তাদের ওপর অস্বাভাবিক বর্ধিত ভাড়া আরোপ করেছে। সিপি২৪ যে নথি পর্যালোচনা করেছে তাতে দেখা গেছে, ২০২৩ সালে ড্রিম ৪ দশমিক ৯৪ থেকে ৫ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়িয়েছে। এর ফলে অনেক ভাড়াটিয়াই গ্রীষ্মের শুরুর দিক থেকে ভাড়া পরিশোধ বন্ধ রেখেছেন।

ভাড়াটিয়াদের যুক্তি, নগরীর চরম আবাসন সংকটের মধ্যে যে ধরনের সাশ্রয়ী আবাসনের প্রয়োজন ড্রিমের পক্ষে তা সরবরাহ করা অসম্ভব। ইয়র্ক সাউথ-ওয়েস্টন টেন্যান্ট ইউনিয়নের কো-চেয়ার কিয়ারা পাদোভানি সিটিভি নিউজ টরন্টোকে বলেন, এটা সরকারি জমি। এটা সেই জমি যার জন্য আমি এবং আপনি অর্থ পরিশোধ করেন।

ওয়াটারফ্রন্ট টরন্টোকে দেওয়ার জন্য গ্রুপটি একটি পিটিশন শুরু করেছে। পিটিশনে প্রকল্প থেকে ড্রিমকে বাদ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত ১৩০টি স্বাক্ষর সংগ্রহ করেছে তারা। তাদের লক্ষ্য ২০০টি স্বাক্ষর সংগ্রহ করা।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ড্রিম আনলিািমটেড সিটিভি নিউজ টরন্টোকে জানায়, নগরীর চলমান আবাসন সংকট মোকাবিলায় তারা কাজ অব্যাহত রেখেছে।

- Advertisement -

Read More

Recent