শুক্রবার - মে ১০ - ২০২৪

হাউস অব কমন্সের পরবর্তী স্পিকার গ্রেগ ফারগাস

গ্রেগ ফারগাস

গ্রেগ ফারগাস হাউস অব কমন্সে এসেছিলেন একজন পেস হিসেবে এবং বসতেন স্পিকারের চেয়ারের কাছে। পাশাপাশি এমপিদের পানি সরবরাহ করতেন। সেইসব এমপিদের মধ্যে একজন এখনো সংসদ সদস্য হিসেবে রয়েছেন।

কিন্তু মঙ্গলবার সেই চেয়ারেই বসলেন তিনি। এখন তার ওপর দায়িত্ব সংসদে আস্থা ফিরিয়ে আনা। এই ভূমিকাকে তিনি সংসদের প্রতি তার আজীবন ভালোবাসার ধারাবাহিকতা বলে মন্তব্য করেন তিনি।

- Advertisement -

ফারগাস বলেন, যখন তার বয়স ১৪ বছর তখন তিনি হাউস অব কমন্সের প্রতিবেদনের বিতর্ক হানসার্ডের গ্রাহক হন। এর ৪০ বছর পর ৫৪ বছর বয়সী কুইবেকের লিবারেল পার্টির এই এমপি কানাডার প্রথম কৃষ্ণাঙ্গ স্পিকার হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

গোপন ভোটে এমপিরা তাকে স্পিটকার নির্বাচিত করার পর তিনি সম্মানের সঙ্গে সংসদ পরিচালনার ব্যাপারে এমপিদের প্রতিশ্রুতি দিয়েছেন। সেই সঙ্গে একে অপরের প্রতি সম্মান দেখানোরও আহ্বান জানিয়েছেন। কারণ, তার ভাষায়, কানাডিয়ানরা সব দেখছে।

স্পিকারের চেয়ারে বসে দেওয়া প্রথম বক্তৃতায় ফারগাস বলেন , স্পিকার রেফারি ছাড়া আর কিছুই নন। একটা বিষয় আমি জানি এবং তা হলো রেফারিকে দেখার জন্য কেউই বড় অংকের অর্থ খরচ করেন না। তারা তারকাদের দেখতে যান। সেই তারকা আপনারা।

অ্যান্থনি রোটার উত্তরসূরী বেছে নিতে মধ্যবর্তী বিরল নির্বাচন অনুষ্ঠিত হয়। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সাম্প্রতিক সফরের সময় আন্তর্জাতিক বিতর্কের সূচনা করেন রোটা। সাবেক স্পিকার দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় নাৎসি ইউনিটের হয়ে যুদ্ধ করা সেনাবাহিনীর সাবেক এক সদস্যকে সংসদে আমন্ত্রণ জানান। পাশাপাশি ওই ব্যক্তিকে নায়ক হিসেবে সম্মান জানাতে সংসদ সদস্য ও বিশিষ্টজনদের প্রতি আহ্বান জানান। ওই ঘটনার জন্য পরবর্তীতে তিনি ক্ষমা চান এবং লিবারেল ককাসের সদস্য হিসেবে রয়ে যান। যদিও নতুন স্পিকার নির্বাচিত হওয়ার পর থেকে তিনি আর তার আসনে নেই।

ফারগাস কুইবেকের হাল-আইলমার রাইডিং থেকে ২০১৫ সালে প্রথম প্রতিনিধি নির্বাচিত হন। প্রধানমন্ত্রী ও ট্রেজারি বোর্ডের সংসদীয় সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। স্পিকার হিসেবে ফারগাসকে যখন বিজয়ী ঘোষণা করা হয় তখন সব এমপি উঠে দাঁড়িয়ে তাকে অভিনন্দিত করেন। পাশাপাশি লিবারেল, এনডিপি ও ব্লক কুইবেকোয়িসের ককাস সদস্যরা তার সঙ্গে করমর্দন করেন ও তাকে আলিঙ্গন করেন। কনজার্ভেটিভ পার্টির কিছু ককাস সদস্যও তার সঙ্গে করমর্দন ও তাকে আঙ্গিন করেন।

- Advertisement -

Read More

Recent