শনিবার - মার্চ ২ - ২০২৪

পিটার সাভারিনের সম্মাননায় গভর্নর জেনারেলের দুঃখ প্রকাশ

গভর্নর জেনারেল মেরি সিমোনের কার্যালয় থেকে ক্ষমা চাওয়ার খবরটি প্রথম প্রকাশ করে আমেরিকান জুইশ আউটলেট দ্য ফরোয়াড

ইউনিভার্সিটি অব আলবার্টার সাবেক চ্যান্সেলর পিটার সাভারিকে কয়েক দশক আগে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দেওয়ার ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছে গভর্নর জেনারেলের কার্যালয়। কারণ, দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় একটি নাৎসি ইউনিটের হয়ে যুদ্ধ করেছিলেন তিনি।

১৯৮৭ সালের জুন মাসে অর্ডরা কানাডার সদস্য হিসেবে ওয়ার্ল্ড কংগ্রেস অব ফ্রি ইউক্রেনিয়ানের নেতা পিটার সুলিভানের নাম ঘোষণা করা হয়। দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় তিনি ওয়াফেন-এসএস গ্যালসিয়া ডিভিশনের হয়েও যুদ্ধ করেছিলেন। সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াইয়ে নাৎসিরা স্বেচ্ছাসেবি এই ইউনিটটি গঠন করে।

- Advertisement -

গভর্নর জেনারেলের সচিবের কার্যালয়ের পাবলিক অ্যাফেয়ার্স পরিচালক লিন স্যানতেরে এক বিবৃতিতে বলেছেন, তার এই সম্মাননায় কানাডিয়ান কোনো দুঃখ পেয়ে থাকলে তার জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। ঐতিহাসিকভাবে অর্ডার অব কানাডা হিসেবে নির্বাচন সময়ের একটি নির্দিষ্ট ক্ষণের প্রতিফলন। ওই সময় প্রাপ্ত সীমিত তথ্যের ভিত্তিতে নির্বাচনটা করা হয়।

একই ইউনিটের আরেক যোদ্ধা ৯৮ বছর বয়সী ইয়ারোস্লাভ হানকাকে হাউস অব কমন্সে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্তকে কেন্দ্র করে সৃষ্ট বিতর্কের পরিপ্রেক্ষিতে সম্প্রতি পদত্যাগ করতে হয়েছে স্পিকার অ্যান্থনি রোটাকে। ২২ সেপ্টেম্বর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সংসদে ভাষণ দেওয়ার অনুষ্ঠানে হানকাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

সংসদ সদস্যরা দাঁড়িয়ে হানকাকে অভিনন্দন জানানোর ঘটনায় কানাডার সংসদের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গভর্নর জেনারেল মেরি সিমোনের কার্যালয় থেকে ক্ষমা চাওয়ার খবরটি প্রথম প্রকাশ করে আমেরিকান জুইশ আউটলেট দ্য ফরোয়ার্ড। হানকার খবরটিও তারাই প্রথম প্রকাশ করে।

গভর্নর জেনারেলের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তারা কানাডিয়ানদের কথা শুনতে প্রতিশ্রুতিবদ্ধ। নতুন কোনো তথ্য সামনে এলে তারা সে ব্যাপারে পদক্ষেপ নেবে। সম্ভব হলে তাদের টার্মিনেশন নীতিও অনুসরণ করবে। এর অর্থ হলো গ্রহীতা মারা গেলে অর্ডার অব কানাডা সম্মাননা বাতিল করা। সাভারিন ২০১৭ সালে মারা যাওয়ায় তার সদস্যপদ আগেই বাতিল হয়ে গেছে। সুতরাং এটা প্রত্যাহারের কোনো বিষয় এখানে নেই।

রিডো হল বলেছে, সাভারিন ২০০২ সালে গোল্ডেন জুবিলি মেডেল এবং ২০১২ সালে ডায়মন্ড জুবিলি মেডেলও পেয়েছেন। অর্ডার অব কানাডার সব সদস্য স্বংক্রিয়ভাবে এই মেডেল পেয়ে থাকেন।

১৯৭৪ সালে সাভারিনকে কুইন’স কাউন্সেল হিসেবে নিযুক্ত করা হয়। প্রাদেশিক বিচারমন্ত্রীরা এই সম্মাননা দিয়ে থাকেন।

- Advertisement -

Read More

Recent