শনিবার - মার্চ ২ - ২০২৪

মন্দার পথে টরন্টোর কন্ডোর বাজার

উচ্চ সুদের হার ও ক্রেতা স্বল্পতায় টরন্টোর কন্ডোর বাজার মন্দার দিকে যেতে পারে বলে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

উচ্চ সুদের হার ও ক্রেতা স্বল্পতায় টরন্টোর কন্ডোর বাজার মন্দার দিকে যেতে পারে বলে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। রি/ম্যাক্স কানাডা তাদের প্রতিবেদনে বলেছে, সাম্প্রতিক অর্থনৈতিক নির্দেশকগুলো এই ইঙ্গিত দিচ্ছে যে, কানাডিয়ান বাড়ি ক্রেতারা শক্ত প্রতিকূলতার মধ্যে পড়তে যাচ্ছেন। দেশের প্রধান প্রধান আবাসন বাজারগুলোতে কন্ডোমিনিয়াম বিক্রিতে যে চাঙ্গাভাব দেখা গিয়েছিল সুদের হার বৃদ্ধি তাকে স্থায়ী হতে দেয়নি।

প্রতিবেদনে সাতটি প্রধান কন্ডোমিনিয়াম বাজারের ১০০ এর মতো কমিউনিটির তথ্য পর্যালোচনা করা হয়েছে। তাতে দেখা গেছে, সাম্প্রতিক মাসগুলোতে ভালো বিক্রয়ের পরও চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বিক্রির সংখ্যা ও দাম আগের বছরের একই সময়ের তুলনায় কম।

- Advertisement -

এই প্রবণতা দেখা গেছে গ্রেটার টরন্টো এরিয়াতেও (জিটিএ)। রি/ম্যাক্স বলেছে, টানা চার মাসের বিক্রি আগের বছরের একই সময়কে ছাপিয়ে গেলেও সুদের হার বৃদ্ধির কারণে জিটিএর কন্ডোমিনিয়াম বাজারে সামনের মাসগুলোতে নতুন করে মন্থরতার উদ্বেগ দেখা দিয়েরেছ।

চলতি বছরের প্রথম আট মাসে জিটিএতে সার্বিকভাবে কন্ডো ও টাউনহাউসের বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় ১২ দশমিক ৮ শতাংশ হ্রাস পেয়েছে। বর্তমানে কন্ডো ও টাউনহাউসের গড় মূল্য দাঁড়িয়েছে ৭ লাখ ৪৭ হাজার ৪০ ডলারে, গত বছরের একই সময়ের তুলনায় যা ৬ দশমিক ২ শতাংশ কম।

প্রতিবেদনে বলা হয়েছে, আবাসন বাজারে ক্রয়ক্ষমতা এখনো বড় বিষয় হয়ে রয়েছে। উচ্চ সুদ হার ও সরকারের স্ট্রেস টেস্ট বাড়ির মালিক হওয়ার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হয়ে দেখা দিয়েছে। কারণ, কন্ডোমিনিয়ামের দাম কম থাকা সত্ত্বেও প্রথমবারের মতো বাড়ি ক্রেতাদের খুবই কমই মর্টগেজ গ্রহণের সুযোগ পাচ্ছেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent