শনিবার - মার্চ ২ - ২০২৪

এক কানাডিয়ানের বয়ানে হামাসের হামলা

এক কানাডিয়ানের বয়ানে হামাসের হামলা

তেল আবিব থেকে কয়েক মিনিট দূরত্বের এক শহরে অবস্থান করছিলেন টরন্টোর বাসিন্দা হিউ ও’রিলি। তিনি বলেন, ইসরায়েল ওে গাজার মধ্যে বিভিন্ন ফ্রন্টে সহিংসতা চলতে থাকায় একাধিকবার তিনি ও তার স্ত্রী বোম্ব শেল্টারে আশ্যয় নিয়েছিলেন।

বিয়ের জন্য স্ত্রীসহ ইসরায়েলে অবস্থান করছেন ও’রিলি। তিনি বলেন, উৎসবের জন্য যখন তারা সিনাগগে অবস্থান করছিলেন তখন তারা ইসরায়েলের আয়রন ডো¥ অ্যান্টি-রকেট ডিফেন্স সিস্টেম থেকে পরিস্কার আওয়াজ শুনতে পান। কানাডা ডে অথবা নববর্ষের দিনে আতশবাজির শব্দ কখনো শুনেছেন? এটা ছিল সেরকমই।

- Advertisement -

হারজলিয়া শহর থেকে টেলিফোন সাক্ষাৎকারে এমনটাই জানাচ্ছিলেন তিনি। তেল আবিব থেকে মাত্র ১৫ মিনিট দূরে অবস্থিত এই শহরেই অবস্থান করছেন তিনি।

শনিবার দিনের শেষ দিকে ইসরায়েলের প্রাধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের সঙ্গে যুদ্ধের কথা ঘোষণা করেছেন। তার আগে সকালে শত শত রকেবট হামলা চালিয়ে ইসরায়েলকে চমকে দেয় হামাস। সেই সঙ্গে গাজা ভূখ-ের ২২টির মতো স্থানে বন্দুকধারীও পাঠিয়েছে তারা।

ইসরায়েলি সেনাবাহিনী এরপর থেকে গাজায় বিমান হামলা চালাচ্ছে। সেখানকার একটি ১৪ তলা ভবন গুড়িয়ে দিয়েছে, যেখানে কয়েক ডজন অ্যাপার্টমেন্ট ছিল। পাশাপাশি মধ্য গাজায় হামাসের কার্যালয়গুলোতেও হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

তবে ও’রিলি এখনো নিজেকে নিরাপদ বোধ করছেণ বলে জানিয়েছেন। তিনি বলেন, সাইরেন শুন আমি স্ত্রীকে নিয়ে বোম্ব শেল্টারের দিকে যাই। প্রথমে তারা তাদের হোটেলে ছিলেন এবং পরবর্তীতে জরুরি বহির্গমন দিয়ে বেরিয়ে হোটেলের বেজমেন্টে আশ্রয় নেন।

দ্বিতীয়বার তারা একটি ফ্যামিলি ডিনারে ছিলেন এবং ওই বাড়ির সবাই পরবর্তীতে বোম্ব শেল্টারে যান। প্রত্যেকবারই তারা শেল্টারে ১০ মিনিট করে অবস্থান করেছিলেন।

- Advertisement -

Read More

Recent