বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

টরন্টোর শতাধীক কন্ডোকে ‘ভূতুড়ে হোটেল’ বলে আখ্যা

টরন্টোর বহু কন্ডো ভবন নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছে একটি কানাডিয়ান এয়ারবিএনবি ওয়াচডগ

টরন্টোর বহু কন্ডো ভবন নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছে একটি কানাডিয়ান এয়ারবিএনবি ওয়াচডগ। তাদের ভাষায়, এগুলো ভূতুড়ে হোটেল হিসেবে কাজ করছে।

হোটেল মালিক, অ্যাকাডেমিক ও সংশ্লিষ্ট নাগরিকদের নিয়ে গঠিত অলাভজনক সংগঠন ফেয়ারবিএনবির এক মুখপাত্র ৭ অক্টোবর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, সম্প্রতি উদ্বেগজনক একটা ধরন দেখা যাচ্ছে। তা হলো আবাসিকভাবে জোনভুক্ত ও করের আওতায় থাকা ভবনগুলো তথাকথিত ভূতুরে হোটেল হিসেবে পরিচালিত হচ্ছে।

- Advertisement -

ভূতুড়ে হোটেল সেইসব কন্ডো ইউনিট যেগুলো ভাড়াটিয়ারা ভাড়া নিয়ে থাকেন। এরপর তারা সেগুলো এয়ারবিএনবির মতো স্বল্প মেয়াদি ভাড়া অ্যাপে তালিকাভুক্ত করেন। এর মাধ্যমে তারা বেশ লাভ করেন। মহামারির সময় সিটি অব টরন্টো এটা বন্ধের জন্য একটি নীতি প্রণয়ন করেছিল। কিন্তু এখন যেহেতু পর্যটন ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে ভূতুড়ে হোটেলে কার্যক্রম বাড়ছে।

২০২০ সালে ইয়র্ক স্ট্রিট কন্ডোর দেওয়ালের মধ্য দিয়ে গুলির ঘটনার পর ভূতুড়ের হোটেলের বিষয়টি সংবাদ মাধ্যমের শিরোনাম হয়। প্রতিবেশীদের মতে, ইউনিটটি অবৈধ স্বল্প মেয়াদী ভাড়া বাড়ি হিসেবে ব্যবহৃত হচ্ছিল। ভূতুড়ে হোটেলের বিষয়টি সে সময় মানতে চাননি সাবেক সিটি কাউন্সিলর জো ক্রেসি। তার যুক্তি ছিল, যেসব বাড়ি মিউনিসিপাল জোনিং ও ট্যাক্সের শর্ত পূরণে ব্যর্থ সেগুলো তালিকা থেকে বাদ দেওয়ার জন্য এয়ারবিএনবির মতো স্বল্প মেয়াদী রেন্টাল অপারেটরের খুব বেশি দরকার আছে সিটির।

ফেয়ারবিএনবির তথ্য অনুযায়ী, টরন্টোর বড় সংখ্যক কন্ডোমিনিয়াম স্বল্প মেয়াদী ভাড়া ব্যবস্থার মধ্যে রয়েছে। ১২ ও ১৪ ইয়র্ক স্ট্রিটের আইসিই টাওয়ারে ২৩৬টি এ ধরনের ইউনিট রয়েছে। ৩০০ ফ্রন্ট স্ট্রিট ওয়েস্টে রয়েছে ১৯৫ এবং ১৫ ও ২১ আইসিই বোট টেরাসের দ্য প্যারেড টাওয়ারে রয়েছে ১৬৬টি। স্পাদিনা-ফোর্ট ইয়র্ক এরিয়াতেও ২ হাজার ৫৮টি স্বল্প মেয়াদী ভাড়া ইউনিট রয়েছে, যা টরন্টোতে এয়ারবিএনবির তালিকাভুক্ত মোট ইউনিটের এক-তৃতীয়াংশ। যদিও এ সংখ্যা ২০২০ সালের তুলনায় বেশ কম। ওই সময় এর সংখ্যা ছিল সাত হাজারের মতো।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent