শনিবার - মার্চ ২ - ২০২৪

ডানডাস স্ট্রিটের পুনর্নামকরণ নিয়ে অনিশ্চয়তা

বাসিন্দাদের সিংহভাগ ডানডাস স্ট্রিটের নাম পরিবর্তনের পক্ষে

টরন্টোর বাসিন্দাদের সিংহভাগ ডানডাস স্ট্রিটের নাম পরিবর্তনের পক্ষে। কিন্তু খরচের বিষয়টি সামনে এলে এর প্রতি সম্মতি জানাচ্ছেন কম মানুষই। নতুন এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

৩ থেকে ৪ অক্টোবর পর্যন্ত ভয়েস রেকর্ডিংয়ের মাধ্যমে টরন্টোর ৮১৭ জন বাসিন্দার ওপর সমীক্ষাটি চালিয়েছে লিয়াজোঁ স্ট্র্যাটেটিজ। সমীক্ষায় দেখা গেছে, সড়কটির নাম পরিবর্তনের পক্ষে ৫৪ শতাংশ টরন্টোবাসী সমর্থন জানালেও ৮৬ লাখ ডলার ব্যয়ের প্রসঙ্গটি এলে এই সমর্থন নেমে দাঁড়িয়েছে ৪২ শমতাংশ। নাম পরিবর্তনের সিদ্ধান্ত বিরোধিতাকারীর হার ১২ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩৫ শতাংশে। এ ব্যাপারে নিশ্চিত নন বলে মতামত প্রদারাকারীদের হার ৩৪ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২৩ শতাংশে।

- Advertisement -

সড়কটির নাম পরিবর্তনের পক্ষে ২০২১ সালে ভোট দেয় সিটি কাউন্সিল। সব বর্ণের প্রতি ন্যায়বিচারকে ঘিরে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাম পরিবর্তনের বিষয়টি সামনে আসে। প্রথম ভিসকাউন্ট মেলভিল (১৭৪২-১৮১১) হেনরি ডানডাসের নামানুসারে সড়কটির নামকরণ করা হয়েছে। ডানডাস ১৯৭০ এর দশকে ট্রান্সআটলান্টিক দাস ব্যবসা বিলোপে বিলম্ব সৃষ্টিতে ভূমিকা পালন করেন।

টরন্টোর মধ্যে মেয়র অলিভিয়া চাউ এবং ফেডারেল ও প্রাদেশিক দলগুলোর জনপ্রিয়তাও পরিমাপ করার প্রয়াস পেয়েছে। মেয়র হিসেবে শপথ নেওয়ার তিন মাস পরও শক্তিশালী সমর্থন ধরে রেখেছেন চাউ। মেয়র হিসেবে তিনি যেসব কাজ করছেন তার প্রতি সমর্থন জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৭৫ শতাংশ টরন্টোবাসী। তার এসব কাজের প্রতি সমর্থন জানাননি ১৭ শতাংশ এবং এ ব্যাপারে নিশ্চিত নন বলে জানিয়েছেন ৮ শতাংশ টরন্টোবাসী।

এই মুহূর্তে প্রাদেশিক নির্বাচন হলে লিবারেল পার্টিকে ভোট দেবেন বলে জানিয়েছেন সিদ্ধান্ত নেওয়া ও সিদ্ধান্তের দিকে ঝুঁকে থাকা ৩৭ শতাংশ ভোটার। প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ ও এনডিপি উভয়কেই ২৮ শতাংশ করে ভোটার ভোট দেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন। অর্থাৎ, প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির প্রতি সমর্থন কমেছে ৫ ও এনডিপির প্রতি ৫ শতাংশ। এর বিপরীতে লিবারেল পার্টির প্রতি সমর্থন ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে এই মুহূর্তে ফেডারেল নির্বাচন অনুষ্ঠিত হলে কনজার্ভেটিভ পার্টিকে ভোট দিতে চেয়েছেন টরন্টোর ২৯ শতাংশ ভোটার। এনডিপিকে ভোট দেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ২৪ শতাংশ ভোটার। অর্থাৎ, কনজার্ভেটিভ পার্টির প্রতি সমর্থন বেড়েছে ৬ এবং এনডিপির প্রতি ৬ শতাংশ।

- Advertisement -

Read More

Recent