বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ইসরায়েল নিয়ে পোস্ট দিয়ে চাকরি খোয়ালেন পাইলট

ইসরায়েলে হামলার পর দেশটি নিয়ে পোস্ট দেওয়ায় চাকরি হারিয়েছেন এয়ার কানাডার এক পাইলট

ইসরায়েলে হামলার পর দেশটি নিয়ে পোস্ট দেওয়ায় চাকরি হারিয়েছেন এয়ার কানাডার এক পাইলট। এয়ার কানাডা ওই পোস্টকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছে।

১০ অক্টোবর স্টপঅ্যান্টিসেমিটিজমডটওআরজি নামে একটি গ্রুপ পোস্টটি ইনস্টাগ্রামে শেয়ার করে। পোস্টটি একটি উড়োজাহাজ পরিচালনাকারী সংস্থার একজন পাইলটের বলে তারা চিহ্নিত করে।

- Advertisement -

পোস্টে ফ্লাইট ইউনিফরমের ওপর ফিলিস্তিনি রঙ ব্যবহার করতে দেখা যায়। সেই সঙ্গে ইসরায়েল হিটলার ইজ প্রাউড অব ইউ লেখা একটি সাইন ছিল। এ ছাড়া ক্যাপশনের ওপরে একটি গার্বেজ ক্যানে ইসরায়েলী পতাকা ফেলে দিতে যায়। ক্যাপশনে লেখা ছিল বিশ^কে জঞ্জালমুক্ত রাখুন।

গত অক্টোবর হামাস গাজা থেকে ইসরায়েলি সীমান্তে অকস্যাৎ হামলা চালায়। এতে বেসামরিক লোকজন নিহত হন এবং সংঘাতে নতুন মাত্রা যোগ করে। এই সংঘাতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ২ হাজার ২০০ মানুষ।

১০ অক্টোবর ইসরায়েল হামাসের বিরুদ্ধে তাদের হামলা জোরদার করে এবং গাজা ভূখন্ডে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলায় চালায়। বোমা হামলায় নেবারহুডগুলো মাটিতে মিশে যাওয়ায় সেখানে মানবিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। সেই সঙ্গে অবরুদ্ধ উপকূলীয় এলাকায় বিদ্যুৎ, খাদ্য, পানি ও জ¦ালানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।

ওই পাইলটের আরেকটি পোস্টে মন্ট্রিয়লে অনুষ্ঠিত ফিলিস্তিনপন্থী বিক্ষোভ প্রচার করা হয়েছে। ওই পোস্টেও ইসরায়েলের ব্যাপক সমালোচনা করা হয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে এয়ার কানাডা এক্সে দেওয়া এক পোস্টে বলেছে, এয়ার কানাডার পাইলটের অগ্রহণযোগ্য পোস্টের বিষয়টি জানার পর ওই পাইলটকে দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

১১ অক্টোবর এয়ারলাইন্সটির পক্ষ থেকে বলা হয়, সোমবার গৃহীত পদক্ষেপের পর ওই পাইলট আর এয়ার কানাডার সঙ্গে নেই।

কানাডিয়ান প্রেস পোস্টের সত্যতা যাচাইয়ের জন্য ওই পাইলটের সঙ্গে যোগাযোগ করতে না পারায় তার নাম প্রকাশ করেনি। তার ইনস্টাগ্রাম ও লিঙ্কডইন অ্যাকাউন্ট মুছে দেওয়া হয়েছে।

বিষয়টি সম্পর্কে অবগত বলে জানিয়েছে এয়ার লাইন পাইলট অ্যাসোসিয়েশন। ইউনিফরের এয়ার কানাডা কন্টিনজেন্ট এক ইমেইল বিবৃতিতে বলেছে, আমরা সব ধরনের সহিংসতা ও বিদ্বেষ এবং এর প্রচারণার নিন্দা জানাচ্ছি। আমাদের সব সদস্য এই নীতি ও আচরণ বিধি মেনে চলবে এটাই আমাদের প্রত্যাশা।

- Advertisement -

Read More

Recent