শুক্রবার - জুন ২১ - ২০২৪

পড়ে থাকা বাড়ির কর ৩% শতাংশ বাড়াচ্ছে টরন্টো

কাউন্সিলের বৈঠকের আগে মেয়র অলিভিয়া চাউ সাংবাদিকদের বলেন আবাসনের ব্যয় অবিশ্বাস্যরকম বেশি

পড়ে থাকা বাড়ির কর ১ শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করার পক্ষে ভোট দিয়েছে টরন্টো সিটি কাউন্সিল। আবাসন সঙ্কট মোকাবিলার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১২ অক্টোবর কাউন্সিলের বৈঠকের আগে মেয়র অলিভিয়া চাউ সাংবাদিকদের বলেন, আবাসনের ব্যয় অবিশ্বাস্যরকম বেশি। তাই সিটি কাউন্সিলের বৈঠকে এটাই প্রথম অগ্রাধিকার। আবাসন সংকটের মধ্যেও যারা অ্যাপার্টমেন্ট খালি রাখছেন তাদের কাছ থেকে আমরা কিছু বাড়তি কর চাইছি, যাতে বড় অংকের অর্থ পাওয়া যায়।

- Advertisement -

তিনি বলেন, ওই অর্থ আমরা সিটি বিল্ডিং ক্রয়ের একটি কর্মসূচিতে খরচ করব। এটা হতে পারে পুরোনো ভবন, সাশ্রয়ী ভবন। আমরা এসব ভবন রক্ষা করতে চাই, যাতে করে সেগুলো লোকজন ব্যবহার করতে পারে এবং ভাড়াটিয়ারা সারাজীবনের জন্য সাশ্রয়ে বাড়ি পান।

২০২৩ ভ্যাকেন্ট হোম ট্যাক্স টু ট্য মাল্টি-ইউনিট রেসিডেন্সিয়াল অ্যাকুইজিশন (মুরা) কর্মসূচি শীর্ষক একটি প্রস্তাব মেয়র অলিভিয়া চাউ সিটি কাউন্সিলের বৈঠকে উপস্থাপন করলে ২৩-১ ভোটে তা পাশ হয়। মুরা কর্মসূচির লক্ষ্য হচ্ছে নগরীর বিদ্যমান সাশ্রয়ী ভাড়া বাড়ির সরবরাহ অক্ষুন্ন রাখা।

ভ্যাকেন্ট হোম ট্যাক্সের শর্ত অনুযায়ী, টরন্টোর আবাসিক বাড়ির মালিকদের প্রতি বছর বাড়ির অবস্থা সম্পর্কে ঘোষণা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ, তাদের বাড়ি খালি আছে নাকি বসবাস করা হচ্ছে। কোনো বাড়ি যদি ছয় মাস বা তার বেশি সময় পর্যন্ত খালি থাকে সেক্ষেত্রে বাড়ির মূল্যের ১ শতাংশ হারে কর দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

২০২১ সালে এটি গ্রহণ করা হয়, গত বছর থেকে যা কার্যকর হয়েছে। এক বছর সংগ্রহীত রাজস্বের হিসাব ২০২৩ সালের শেষ নাগাদ সিটি কর্মীদের উপস্থাপন করতে বলেছে কাউন্সিল। সেই সঙ্গে কোনো সুপারিম থাকলে তাও করতে বলা হয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent