রবিবার - জুলাই ১৪ - ২০২৪

গ্র্যান্ডপ্যারেন্ট প্রতারণা যেভাবে মোকাবিলা করছে বড় ছয় ব্যাংক

রয়্যাল ব্যাংক অব কানাডা আরবিসি বলেছে গ্রাহকের সঙ্গে ব্যাংকের সম্পর্ককে আমরা মূল্য দিয়ে থাকি এবং প্রতারণা বন্ধসহ আর্থিক কল্যাণ সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে তাদেরকে সচেতন করার সুযোগ গ্রহণ করি

আত্মীয় পরিচয়ে কোনো একজনের কাছ থেকে আপনার কাছে অপ্রত্যাশিত একটি ফোনকল আসবে। এরপর বলা হবে তারা সমস্যায় আছে এবং আপনার সাহায্য দরকার। আপনার অর্থ তাদের দরকার। টরন্টো পুলিশ সার্ভিসের প্রকাশ করা এক ভিডিওতে এমনটাই বলেছেন ইন্সপেক্টর পল রিনকফ।

সার্ভিসের ফাইন্যান্সিয়াল ক্রাইমস ইউনিটের ইউনিট কমান্ডার বছর শেষ হওয়ার পর ৬ জানুয়ারি পাবলিক সার্ভিস ঘোষণা ইস্যু করে। ওই বছর অর্থাৎ ২০২২ সালে পেশাদার স্ক্যামাররা প্রত্যারণার মাধ্যমে জ্যেষ্ঠ নাগরিকদের কাছ থেকে ৫৪ লাখ ডলারের বেশি হাতিয়ে নিয়েছে। কানাডিয়ান অ্যান্টি-ফ্রড সেন্টারের তথ্যে এমনটাই জানা গেছে।

- Advertisement -

রিনকফ বলেন, জ্যেষ্ঠ নাগরিকদের লক্ষ্য করে জরুরি পরিস্থিতিতে প্রিয়জনদের সাহায্য করার ব্যাপারে গ্র্যান্ডপ্যারেন্টদের মধ্যে যে ভালো দিক রয়েছে তার সুযোগ নেওয়া হয় এই প্রতারণার ক্ষেত্রে। কিন্তু ফোনদাতা আপনার কোনো প্রিয়জন নয় এবং জরুরি পরিস্থিতিও সত্য নয়।

অলাভজনক প্রতিষ্ঠান ইল্ডার অ্যাবিউজ প্রিভেনশন অন্টারিওর তথ্য অনুযায়ী, এই প্রতারণায় জ্যেষ্ঠ নাগরিক ও অন্যদের মূলত লক্ষ্যবস্তু করা হয়। কারণ, ধারণা করা হয়ে থাকে যে, তাদের কাছে যথেষ্ট অর্থ রয়েছে এবং তরুণদের তুলনায় তাদের প্রযুক্তিগত জানাশোনা অনেক কম।

তবে কানাডার বড় ব্যাংকগুলো এই প্রতারণা বন্ধে কী করছে? টরন্টো-ডমিনিয়ন (টিডি) ব্যাংকের একজন মুখপাত্র বলেন, বড় অংকের তহবিল উত্তোলনের ক্ষেত্রে গ্রাহকের সঙ্গে কথা বলে যদি ঝুঁকি থাকতে পারে বলে মনে হয় তাহলে লেনদেনের ধরন সম্পর্কে জানতে বিস্তারিত কথা বলা হয়। উদ্বেগ থেকে থাকলে টিডি কর্মীরা আমাদের ফ্রড প্রিভেনশন টিমকে নিযুক্ত করে।

রয়্যাল ব্যাংক অব কানাডা (আরবিসি) বলেছে, গ্রাহকের সঙ্গে ব্যাংকের সম্পর্ককে আমরা মূল্য দিয়ে থাকি এবং প্রতারণা বন্ধসহ আর্থিক কল্যাণ সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে তাদেরকে সচেতন করার সুযোগ গ্রহণ করি।

আবিসির পারসোনাল ও কমার্শিয়াল ব্যাংকিংয়ের কমিউনিকেশন ডিরেক্টর শেরিল ব্রিন বলেন, আরবিসিতে প্রতারণা বন্ধের বিভিন্ন ব্যবস্থা চালু আছে। তবে শাখা পর্যায়ে সেগুলো কেমন সুনির্দিষ্টভাবে তা উল্লেখ করেননি তিনি।

ন্যাশনাল ব্যাংক অব কানাডা বলেছে, সন্দেহজনক অস্বাভাবিক লেনদেনের সন্দেহ তৈরি হলে তা প্রতিরোধে টেলার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকেন।

স্কশিয়া ব্যাংক বলেছে, প্রতারণা থেকে গ্রাহকদের সুরক্ষা দিতে তাদের শক্তিশালী ব্যবস্থা বলবৎ আছে। এর পাশাপাশি উত্তম চর্চা উন্নয়নে দেশের আর্থিক খাতে অংশীজনদের সঙ্গে কাজ করে থাকে স্কশিয়া ব্যাংক।

ব্যাংক অব মন্ট্রিয়লের (বিএমও) মিডিয়া রিলেশন্স সংক্রান্ত জ্যেষ্ঠ ব্যবস্থাপক আঙ্কি সুয়ান্দা সিটিভি নিউজ টরন্টোকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, সন্হেজনক প্রতারণা চিহ্নিত ও তা বন্ধে ব্যাংক কর্মীদের নিয়ে কাজ করে থাকে।

কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্স (সিআইবিসি) বলেছে, কোনো গ্রাহক যদি সন্দেহজনক লেনদেন করতে থাকেন তাহলে কর্মীরা যাতে তা নিয়ে প্রশ্ন করতে পারেন তাদেরকে সেই ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।

- Advertisement -

Read More

Recent